rajshahi-education-board

বিডি নীয়ালা নিউজ(১ই এপ্রিল১৬)-সিক্ষা প্রতিবেদনঃ আসন্ন এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। যার সংখ্যা ১০ হাজারেরও বেশি বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শামসুল কালাম আজাদ জানান, পাসের হার বৃদ্ধি, ঝরে পড়া হ্রাস, শিক্ষা প্রতিষ্ঠান বৃদ্ধি, শিক্ষাবোর্ডের নানাবিধ উদ্যোগ গ্রহণ, সচেতনতা বৃদ্ধি, অভিভাবকদের নজরদারিসহ বিভিন্ন কারণে রাজশাহী বোর্ডের পরীক্ষার্থী বেড়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থী এক লাখ ১৭ হাজার ৫৬৮ জন। গতবছর এই সংখ্যা ছিল ১ লাখ ৭ হাজার ৯০ জন। ১ বছরের ব্যবধানে পরীক্ষার্থী বেড়েছে ১০ হাজার ৪৭৮ জন।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯৭ হাজার ১৩৫ জন, অনিয়মিত পরীক্ষার্থী ১৯ হাজার ২১১ জন, প্রাইভেট পরীক্ষার্থী ১৬০ জন ও মান উন্নয়ন পরীক্ষার্থী ১ হাজার ৬২ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৪ হাজার ৮০০ জন এবং ছাত্রী ৫২ হাজার ৭৬৮ জন। মোট কলেজ ৭২২ টি। গত বছর এই সংখ্যা ছিল ৬৯৮টি। ১ বছরে শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২৪ টি।

রাজশাহী শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র ১৮৬টি। গত বছর এই সংখ্যা ছিল ১৮৫টি।

রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞানে ৩০ হাজার ৭৩৩ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৪৯১ জন ও ছাত্রী ১২ হাজার ২৪২ জন। মানবিকে মোট পরীক্ষার্থী ৬৩ হাজার ৮৩১ জন। এর মধ্যে ছাত্র ৩০ হাজার ৭১৭ জন ও ছাত্রী ৩৩ হাজার ১১৪ জন। ব্যবসায়ী বাণিজ্যে মোট পরীক্ষার্থী ২৩ হাজার ৪ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৫৯২ জন ও ছাত্রী ৭ হাজার ৪১২ জন।

আগামী ৩ এপ্রিল দেশের অন্যান্য স্থানের মতো রাজশাহীতেও এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হতে যাচ্ছে। প্রথমদিন বাংলা ১ম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ৬ জুন। আর ১১ থেকে ২০ জুন অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ জানান, পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি প্রায় শেষ। এরইমধ্যে প্রবেশপত্র বিতরণ করা হয়েছে।

উত্তরপত্রসহ অন্যান্য উপকরণ পাঠানো হয়েছে কেন্দ্রসমূহে। এছাড়া নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের সব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে