ডেস্ক রিপোর্টঃ ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে বিআরটিসির ব্যবস্থাপনায় সার্কুলার বাস সেবা চালু হয়েছে।

আজ বুধবার (২৭ মার্চ) দুপুরে কলাবাগান বাসস্ট্যান্ডে এই সেবার উদ্বোধন করেন ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনায় ঢাকা শহরের যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে দুই সিটি করপোরেশন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। এর অংশ হিসেবে চক্রাকার বাস সার্ভিস চালু করা হল।”

মেয়র বলেন, “বিআরটিসির শীতাতপ নিয়ন্ত্রিত এই বাসগুলো সাশ্রয়ী খরচে যাত্রীদের সেবা দেবে। আশা করি যাত্রীরা নিজেদের সম্পদ মনে করে বাসগুলোর যত্ন নেবেন।”

দূরত্ব অনুযায়ী এ বাসের ভাড়া হবে ১০, ২০ ও ৩০ টাকা। নির্ধারিত রুটের ৩৬টি স্থানে বাস থামবে। সেখানে যাত্রীদের জন্য করা হয়েছে টিকেট কাউন্টার। টিকেট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে যাত্রীদের।

ধানমণ্ডি, নিউ মার্কেট, আজিমপুর এলাকায় চক্রাকার পথে এই বাস সেবা চালুর ফলে ওই এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান, শপিং ও হাসপাতালে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমে আসবে বলে আশা করছে সরকার।

মেয়র বলেন, “এ ধরনের বাস সেবা চালুর ফল নগরবাসী যেমন স্বস্তিতে গন্তব্যে যেতে পারবে, তেমনি যানজটও দূর হবে। প্রাইভেট কারসহ অন্যান্য ছোট পরিবহনের ওপর নির্ভরতা কমে যাবে।”

এর আগে সোমবার এই সেবা চালুর তারিখ নির্ধারণের কথা জানিয়ে মেয়র বলেছিলেন, তিনটি এলাকায় এই চক্রাকার বাস সেবা চালু করা হবে। প্রথমে ধানমণ্ডিতে এই সার্ভিস চালু হচ্ছে। এরপর উত্তরা ও মতিঝিল এলাকাতেও ‘সার্কুলার বাস’ চালুর পরিকল্পনা রয়েছে।

রুটের বিবরণ:

আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-ধানমণ্ডি ২ নং রোড- সাত মসজিদ রোড-ধানমণ্ডি ২৭ নং রোড – সোবহানবাগ – রাসেল স্কয়ার – কলাবাগান – ৬ নং রোড মোড় – ৩ নং রোড – সায়েন্সল্যাব –নিউ মার্কেট-আজিমপুর –পলাশী-নীলক্ষেত-কাঁটাবন-বাটা ক্রসিং- সায়েন্সল্যাব – ২ নং রোড – সাত মসজিদ রোড।
সোবহানবাগ-রাসেল স্কয়ার – কলাবাগান – ৬ নং রোড ক্রসিং – ৩ নং রোড ক্রসিং – সায়েন্সল্যাব – বাটাক্রসিং – কাঁটাবন – নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-৩ নং রোড-৬ নং রোড ক্রসিং – কলাবাগান-সোবহানবাগ-২৭ নং রোড পূর্ব মাথা – ২৭ নং রোড পশ্চিম মাথা – সাত মসজিদ রোড – বিজিবি- ২ নং রোড – ৩ নং রোড ইউটার্ন – সায়েন্সল্যাব –বাটা ক্রসিং – কাঁটাবন –নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট।

স্টপেজ:

কাঁটাবন-নীলক্ষেত সড়কে এলইডি সাইনের সামনে-বিপরীতে
মিরপুর রোডে নিউমার্কেট-সায়েন্সল্যাব রুটে নিউমার্কেট বাস-বে এবং সায়েন্সল্যাব-নিউমার্কেট রুটে বলাকা সিনেমা হলের সামনে
মিরপুর রোডে ঢাকা কলেজ-সায়েন্সল্যাব রুটে টিচার্স ট্রেনিং কলেজ এবং সায়েন্সল্যাব-ঢাকা কলেজ রুটে জনতা ব্যাংক
ধানমণ্ডি ২ নং রোডে পপুলারের পশ্চিমে এবং সিটি কলেজের পশ্চিমে
সাত মসজিদ রোডে (বিজিবি গেটের পাশে) ব্যাংক এশিয়ার সামনে, সীমান্ত ব্যাংক যাত্রী ছাউনি
সাত মসজিদ রোডে ইউল্যাবের সামনে, মেডিনোভার সামনে, শংকর বাস স্ট্যান্ড
কবি নজরুল ইন্সটিটিউট ইন্টারসেকশন (জেনেটিক প্লাজার সামনে ও বিপরীতে)
কলাবাগান মাঠের বিপরীতে ও পাশে
পলাশী মোড়
আজিমপুর মোড়

বিআরটিসি সংশ্লিষ্টরা জানান, আপাতত ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে শীতাতপ নিয়ন্ত্রিত চারটি বাস দিয়ে সেবা শুরু করা হয়েছে। পরে আরও বাস নামানোর পরিকল্পনা রয়েছে।

মেয়র খোকন এর আগে জানিয়েছিলেন, বিআরটিসির জন্য ৬০০ বাস আমদানির প্রক্রিয়া চলছে। এসি ও নন-এসি এসব বাসের মধ্যে সাড়ে চারশ বাস ঢাকার রাস্তায় চলবে।

অন্যদের মধ্যে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া এবং বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান ও বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে