pakistani-jf

বিডি নীয়ালা নিউজ( ৩০ই আগস্ট ২০১৬ইং)-আন্তর্জাতিক ডেস্কঃ বেলুচিস্তান নিয়ে ভারতকে চীন হুমকি দেয়ার কিছুক্ষণের মধ্যেই জম্মু সীমান্তের আকাশাসীমায় কোনো রকম অনুমতি ছাড়াই একটি পাকিস্তানি বিমান ঢুকে পড়েছিলো বলে খবর ছড়িয়েছে। জম্মু- কাশ্মিরের আকাশে গতকাল বিমানটি দেখার দাবি করেছেন ভারতের বোর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসফ) একজন সদস্য।

ওই সদস্যের দাবির পরই ভারতে তোলপাড় পড়ে গেছে। বিমানটি এক মিনিটেরও কম সময় ভারতের সীমানায় ছিলো। সিলভার রঙের বিমানটি আসলেই পাকিস্তানের কিনা কিংবা সেটি আসলেই ভারতের সীমায় ঢুকে পড়েছিলো কিনা, এ নিয়ে জোর তদন্ত শুরু করে দিয়েছে ইন্ডিয়ান এয়ারফোর্স (আইএএফ)।

ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, বিএসএফের যে সদস্য অভিযোগটি করেছেন, তিনি বিমান বা বিমানসীমা বিষয়ে বিশেষজ্ঞ নন। তবে বোর্ডারে কাজ করার সময় তার মনে হয়েছে যে, বিমানটি ভারতে ঢুকে পড়েছে। তিনি বিমানটি দেখে বুঝতে পেরেছেন তা ভারতের নয়।

এরপরই বিমানটি পাকিস্তানের হতে পারে বলে তিনি তার জ্যেষ্ঠ কর্মকর্তাদের কাছে অভিযোগ করেন। পরে বিএসএফের জ্যেষ্ঠ কর্মকর্তারা আইএএফকে বিষয়টি জানান।

ভারতের কর্মকর্তারা দুটি বিষয় সামনে এনে কাজ করছেন। একটি হলো বিমানটি মানবচালিত ছিলো নাকি ড্রোন জাতীয় কিছু ছিলো; আরেকটি হলো, সেটি আসলেই পাকিস্তানের কিনা।

এই দুটি ব্যাপার নিশ্চিত হওয়ার আগেই অবশ্য ভারতীয় মিডিয়া প্রচার করা হচ্ছে যে, পাকিস্তান ভারতের আকাশ সীমা লংঘন করেছে। সব মিলিয়ে পুরো ঘটনায় আপাতত তোলপাড় লেগে গেছে ভারতে।

ভারত ও পাকিস্তান তাদের আকাশ সীমার পাঁচ কিলোমিটার অব্যবহৃত রাখে। যাতে কেউ ভুল করেও অন্য দেশের জিরো সীমা লংঘন করে না ফেলে। তারপরও যদি সত্যিই পাকিস্তানের কোনো বিমান ভারত নিয়ন্ত্রিত জম্মু- কাশ্মিরে ঢুকে থাকে, তবে তা নিঃসন্দেহে দুই দেশের সম্পর্কে নতুন এক ফাটলই তৈরি করে দিবে।

 

 

 

-SOMOYERKONTHOSOR-

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে