সাম্প্রতিক সংবাদ

ব্যাংক ঋণের সুদের হার কমানোর তাগিদ

bank intarest low

বিডি নীয়ালা নিউজ(৩১ই  আগস্ট ২০১৬ইং)-ডেস্ক রিপোর্টঃ  গত এক বছর ধরেই ব্যাংক ঋণের সুদের হার কমছে। তবে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি মনে করে এই সুদের হার আরও কমানো সম্ভব। আর এ বিষয়ে উদ্যোগ নিতে কেন্দ্রীয় ব্যাংকে তাগিদ দিয়েছেন কমিটির সদস্যরা।

মঙ্গলবার জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটি সভাপতি শওকত আলীর সভাপতিত্বে  বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য  নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং মুহিবুর রহমান মানিক।

ব্যাংকে তারল্য বৃদ্ধির পর সব ধরনের ব্যাংক ঋণের সুদের হার দুই শতাংশেরও বেশি কমেছে। তবে ব্যবসায়ী নেতারা দীর্ঘদিন ধরেই সুদের হার এক অংক করার দাবি জানিয়ে আসছেন। সরকার ও কেন্দ্রীয় ব্যাংক বরাবরই বলছে, সুদের হার নির্ধারণে তারা হস্তক্ষেপ করে না। এ বিষয়ে ব্যবসায়ীদেরই উদ্যোগ নিতে হবে। কারণ বেশিরভাগ ব্যাংকের মালিকই বড় ব্যবসায়ী।

বৈঠকে বিগত ২৪তম বৈঠকে বাংলাদেশ ব্যাংক এর প্রতি নির্দেশিত সিদ্ধান্ত গুলোর অগ্রগতি এবং বাংলাদেশ ব্যাংকের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের অডিট আপত্তিগুলো দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে যথাশ্রীঘ্র সম্ভব দ্রুততার সাথে নিষ্পত্তি করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধার নিয়েও আলোচনা হয়। এতে বলা হয়, খোয়া যাওয়া অর্থ ফিলিপাইন থেকে ফেরত আনতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এসব উদ্যোগের ধারাবাহিকতাতয় খোয়া যাওয়া অর্থের একটি অংশ দ্রুত দেশে ফেরত আনা হবে সম্ভব হবে।\

 

 

ঢা/টাইমস

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com