সাম্প্রতিক সংবাদ

ট্রেনেই  করা হচ্ছে জটিল অপারেশন!

hospital_train

বিডি নীয়ালা নিউজ(৬ই মার্চ১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ ভাবেন তো একবার, যাত্রী নিয়ে চলছে ট্রেন। আর সেই ট্রেনেই দেওয়া হচ্ছে অসুস্থ মানুষের সেবা। শুধু সেবা বললে ভুল হবে, সেখানে হচ্ছে জটিল অপারেশনও। হ্যাঁ, এমনই হাসপাতাল আছে। আর এই ধরণের হাসপাতালের সূচনা হয়েছে ভারতীয়দের হাত ধরে।

লাইফলাইন এক্সপ্রেস বা জীবনরেখা এক্সপ্রেস। বিশ্বের চলমান হাসপাতাল। ‌‌ভারতীয় রেলের এই ট্রেনটির শীতাতপ-নিয়ন্ত্রিত কামরাগুলো বিশেষভাবে তৈরি করা। প্রতিটি ট্রেনে দু’টি করে অপারেশন থিয়েটার আছে। রয়েছে তিনটি অপারেটিং টেবিল, একটা জীবাণুমুক্ত করার ঘর। এই ট্রেনে নিয়মিত বিভিন্ন সার্জিক্যাল অপারেশন হয়।

গোটা ট্রেনটাই তো একটা হাসপাতাল। রোগীদের জন্য বেশ কিছু ওয়ার্ড আছে। অন-বোর্ড পাওয়ার জেনারেটর, একটা প্যান্ট্রি কার, ওষুধপত্র রাখার জায়গা— সবই রয়েছে ট্রেনের মধ্যে। সাধারণ হাসপাতালে যেমন কর্মী আবাসন থাকে, এই ট্রেনেও স্বাস্থ্যকর্মীদের থাকার আলাদা জায়গা আছে।

এই ট্রেনটা কিন্তু নতুন নয়। বিশ্বের সর্বপ্রথম হাসপাতাল ট্রেন, তার যাত্রা শুরু করে ১৯৯১ সালের ১৬ জুলাই। উদ্যোগ নেয় ইন্ডিয়া ফাউন্ডেশন। লাইফলাইন এক্সপ্রেস বা জীবনরেখা এক্সপ্রেস পরিচালনার দায়িত্ব যৌথভাবে নেয় রেলমন্ত্রণালয় এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়।

এই ট্রেন পরিচালনার ক্ষেত্রে অনেক বেসরকারি সহযোগিতাও আছে। আর তা নিয়েই গ্রামীণ ভারতের স্বাস্থ্য পরিষেবা দিয়ে চলেছে এই হাসপাতাল ট্রেন।

 

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com