১শে ফেব্রুয়ারি বুধবার ২০২৪, ইউনাইটেড ন‍্যাচার ইন্টারন্যাশনাল পিচ ইউনাইটেড ন্যাচার ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস UNIP বাংলাদেশ শাখার পক্ষ থেকে অ্যাম্বাসেডর ডক্টর রাজু সাহা (UNV.5691640) বাংলাদেশ সভাপতির নেতৃত্বে পালাশী মোড় থেকে পায়ে হেঁটে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে শ্রদ্ধাঞ্জলি পুষ্প নিবেদন করেন।এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাতে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। কেন্দ্রীয়ভাবে উপস্থিত ছিলেন সহ–যুগ্নসাধারণ সম্পাদক নাদিম হোসেন খান, কার্যনির্বাহী সদস্য আবির চন্দ্র দাস, আরফিন হাসান চৌধুরী, আল-আমীন ফাহিম, গাজীপুরের চিফ মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ মেম্বার সেলিম খান, ঢাকা বিভাগ এর ডক্টর সৈয়দ আল-আমিন রোমান এবং আরো অনেকে নেতৃবৃন্দ উপস্থিতের মাধ্যমে দিনটি পালন করা হয়। এরপর ইউএনআইপি নেতৃবৃন্দগন অমর একুশে বইমেলা পরিদর্শন করেন। প্রশাসনিক কন্ট্রোলরুম, ফায়ার সার্ভিস, চিকিৎসা কেন্দ্র,রিপাবলিক পুলিশ সাথে মতবিনিময় ও ইন্ডিয়া আগত আন্তর্জাতিক প্রকাশক, এবং মেলার বই প্রেমীদের সাথে কথোপকথন করার মাধ্যমে অমর একুশের এই দিনটি পালন করা হয়।

আন্তর্জাতিক UNESCO স্বীকৃত মহান মাতৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের ও মাতৃভাষা পালনের লক্ষে তাদের আত্নত্যাগের এর স্মরণে পুষ্পাঞ্জলি নিবেদনের মাধ্যম এই বাঙ্গালীজাতির হৃদয় স্পন্দনের ভালোবাসায় ও রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতিতে এ দিনটি পালন করা হয়। সালাম, বরকত, রফিক, জব্বার,তাদের তাজা রক্তের মাধ্যমে ভাষা আন্দোলনের সফলতা অর্জন করে। এবং আমাদের মায়ের মুখের ভাষা ফিরে পেয়েছি।অমর একুশে ফেব্রুয়ারি আমাদের জাতিগত ও ভাষাগত পরিচয় রক্ষাসহ সকল সংগ্রাম ও আন্দোলনের উৎস ও অনুপ্রেরণা ১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ বাঙালির অমর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করলে আমাদের চেতনা বিশ্বে ছড়িয়ে পড়ে। জাতিসংঘের ঘোষণায় স্পষ্টভাবে বলা হয়েছে যে এই দিনটি ‘১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের মাতৃভাষার জন্য অভূতপূর্ব আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ’।

ইউনাইটেড নেচার ইন্টারন্যাশনাল পিস শান্তি, পরিবেশ সংরক্ষণ, এবং মানব অধিকার রক্ষার চেষ্টায় প্রতিজ্ঞাবদ্ধ। এটি বিশ্বকে একটি ভাল জায়গা তৈরি করতে ২০০ টি দেশ এবং কয়েকটি ধারাবাহিক সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং এটি ইউন দ্বারা ঘোষিত SADGs গোলস প্ল্যাটফর্ম Ref#234059 এর সাথে যুক্ত। এটি একটি আন্তর্জাতিক সংস্থা যা পরিবেশকে অগ্রাধিকার দিয়ে চলে, সাম্প্রতিক সংগঠনটি বাংলাদেশে সকল কমিটি উত্তরণ করে এবং এর লক্ষ্য মানব অধিকার রক্ষার চেষ্টায় নিজেদেরকে গড়ে তোলা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে