জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যার সমাধান না হওয়া এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সংশোধন পূর্বক গেজেট প্রকাশ ও ৪ দফা দাবী বাস্তবায়নে উদ্দেশ্যমুলকভাবে কালক্ষেপণের প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুলাই) বিকাল সাড়ে ৪ টায় শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে প্রেসক্লাবের সামনে ইন্সটিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এই কর্মসূচীর আয়োজন করে।

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ এর কেন্দ্রীয় কমিটির দেশব্যাপী ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে এটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইডিইবি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সামসুর রহমান। বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় সহ সভাপতি মাহবুবুর রহমান।

প্রধান অতিথি বলেন, দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ভূমিকা সবচেয়ে বেশি। অথচ পেশাগত ক্ষেত্রে আমরা নানাভাবে বৈষম্যের শিকার। আন্তর্জাতিক নিয়মানুযায়ী প্রতিটি কর্মস্থলে একজন স্নাতক প্রকৌশলীর বিপরীতে ন্যুনতম ৫ জন সহকারী প্রকৌশলী অর্থাৎ ডিপ্লোমা মানের প্রকৌশলী নিয়োগ দিতে হবে। কিন্তু আমরা সেক্ষেত্রে বঞ্চিত।

এমন কিছু বিষয় নিয়ে আমাদের দাবীর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দেন। কিন্তু আজ প্রায় ৪ বছর পেরিয়েও তা বাস্তবায়ন করা হচ্ছেনা। সরকারকে বিড়ম্বনায় ফেলতেই প্রশাসনে ঘাপটি মেরে থাকা বিরোধীপক্ষের আমলারা এই বিলম্ব করছে। তাদের এই কালক্ষেপণের কারণে দেশব্যাপী ডিপ্লোমা প্রকৌশলীদের মাঝে সরকার বিরোধী মনোভাব সৃষ্টি হচ্ছে। যা কোনভাবেই গ্রহণযোগ্য ও শুভকর নয়।

তিনি বলেন, আমাদের যৌক্তিক দাবীগুলো বাস্তবায়নের জন্য আমরা দীর্ঘ দিন থেকে আন্দোলন করে আসছি। কিন্তু তারপরও কর্তৃপক্ষের টনক নড়ছেনা। আজ রংপুর বিভাগের সব শাখায় এই কর্মসূচী পালন করা হয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সকল দাবী মেনে নেয়ার ঘোষণা না দেয়া হলে ওইদিন ঢাকায় ৬০ হাজার সদস্যকে মহাসমাবেশ করে স্মারকলিপি প্রদান করা হবে এবং দাবী আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি ও অসহযোগ আন্দোলন কার্যক্রম চলবে।

আইডিইবি’র সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোনায়েমুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচী সঞ্চালনা করেন শাখার সাধারণ সম্পাদক মোমিনুল ইসলাম। এতে সৈয়দপুর রেলওয়ে কারখানা, পৌরসভা, উপজেলা প্রশাসন, বিদ্যুৎ বিভাগ, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত প্রায় শতাধিক ডিপ্লোমা প্রকৌশলী অংশগ্রহণ করেন।

সমাবেশ শেষে উপস্থিত সকলে বিক্ষোভ মিছিল করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব চত্বর থেকে রেলওয়ে কারখানা গেট বাজার এলাকায় সংগঠনের স্থানীয় কার্যালয়ে পৌঁছে কর্মসূচীর সমাপ্তি টানা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে