আগামী দুই থেকে তিন দিন দেশের উত্তরাঞ্চল ও কাছাকাছি ভারতীয় অঞ্চলে ভারী বৃষ্টিপাতের আভাস রয়েছে। এই সময়ে তিস্তা, ধরলা, দুধকুমার, যমুনেশ্বরী ও ব্রহ্মপুত্রের পানি দ্রুত বাড়তে পারে। সেই সঙ্গে ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে তিস্তা নদীর পানি।

শনিবার (২৯ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাস প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ও ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও কাছকাছি ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে তিস্তা, ধরলা, দুধকুমার, যমুনেশ্বরী ও ব্রহ্মপুত্রের পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং তিস্তা নদীর পানির সমতল ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে দায়িত্ব পালনকারী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, ব্রহ্মপুত্র নদের পানি বাড়ছে, অপরদিকে যমুনা নদীর পানির সমতল স্থিতিশীল আছে। আগামী ২৪ ঘণ্টায় উভয় নদ-নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা নদীর পানি সমতল বাড়ছে। অপরদিকে পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোর পানি কমছে জানিয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, এটা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলের তিস্তা, যমুনেশ্বরী নদীর পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে