miraj

ডেস্ক রিপোর্টঃ জিততে হলে বাংলাদেশকে করতে হবে আরও ৩৩ রান। আর ইংল্যান্ডকে আউট করতে হবে শেষ দুই ব্যাটসম্যানকে। এমন সমীকরণে শেষ হল চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন। এবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অপেক্ষা পঞ্চম দিনের রোমাঞ্চের!

ষষ্ঠ উইকেট জুটিতে অভিষিক্ত সাব্বির রহমান রুম্মানকে সাথে নিয়ে মুশফিকুর রহিম যোগ করেন ৮৭ রান। মুশফিক ৩৯ রান করে গ্যারেথ ব্যাটির অবিশ্বাস্য এক ডেলিভারিতে শর্ট লেগে গ্যারি ব্যালান্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

তবে, ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি পেয়ে যান সাব্বির। তিনিই এখন বাংলাদেশের ব্যাটিংয়ের আশার প্রতীক হয়ে আছেন। ৫৯ রানে অপরাজিত আছেন। সঙ্গী তাইজুল ইসলামের সংগ্রহ ১১ রান। নবম উইকেট জুটিতে এই দু’জন মিলে করেছেন ১৫ রান। আট উইকেট হারিয়ে বাংলা দেশের সংগ্রহ ২৫৩ রান।

আট উইকেটে ২২৮ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল ইংল্যান্ড। চতুর্থ দিন সকালে তাতে আর ১২ রান যোগ করেই অল আউট হয়ে যায় সফরকারীরা। এর সাথে প্রথম ইনিংসের ৪৫ রানের লিড যোগ করলে দাঁড়ায় ২৮৫।

সেই লক্ষ্যে, লাঞ্চের আগেই ৮৬ রান তুলে ফেলে বাংলাদেশ। হারাতে হয় দুই উইকেট। দিনের দ্বিতীয় সেশনে রান আসে ৯৩ টি। হারাতে হয় তিনটি উইকেট। শেষ সেশনে আরও তিন উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোর কার্ডে জমা হয় আরও ৭৪ রান।

এর আগে কখনওই এত রান তাড়া করে জিততে পারেনি বাংলাদেশ। একবারই ২০০-এর ওপরে রান তাড়া করে জিতেছিল দলটি। ২০০৯ সালের সেই জয়টি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, সেন্ট জর্জে। সেবার ২১৫ রানের লক্ষ্যে বাংলাদেশ জিতেছিল চার উইকেটে।

এর বাদে আরও দু’বার ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৩০০-এর ওপর রান করেও জিততে পারেনি বাংলাদেশ।

পি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে