কভিড-১৯ রোগ সৃষ্টিকারী ভাইরাসটি ব্যাংকনোট, ফোনের স্ক্রিন অথবা স্টেইনলেস স্টিলের ওপর ২৮ দিন পর্যন্ত সংক্রামক অবস্থায় টিকে থাকতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ান গবেষকেরা।

অজিদের জাতীয় বিজ্ঞান সংস্থা বলছে, সার্স-কভ-২ ভাইরাসটি ধারণারও চেয়ে বেশি দিনে বাঁচতে পারে।ভাইরোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণা নিবন্ধ থেকে জানা গেছে, অস্ট্রেলিয়ান গবেষকেরা পর্যবেক্ষণটি করেছেন অন্ধকার অর্থাৎ ল্যাব কন্ডিশনে।নভেল করোনাভাইরাস আসলে কতদিন বিভিন্ন বস্তুর ওপর বেঁচে থাকতে পারে, তা নিয়ে সেই শুরু থেকেই আলোচনা চলছে। এর আগে ল্যাবরেটরি টেস্টে বলা হয়েছিল, টাকা কিংবা ফোনের ওপর ভাইরাসটি তিন থেকে চারদিন বেঁচে থাকতে পারে।

ভাইরাসটি সাধারণত বেশি ছড়ায় মানুষের হাঁচি এবং কাশি থেকে। আবার বাতাসের মাধ্যমেও রোগটি ছড়াতে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। অর্থাৎ বায়ুবাহিত। অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা ভাইরাসটিকে ‘অত্যন্ত মজবুত’ বলে আখ্যা দিয়েছেন। এই ভাইরাসের তুলনায় অন্যগুলো একই পরিবেশে ১৭ দিন পর্যন্ত বাঁচতে পারে। ভাইরোলজি জার্নালের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাস ঠান্ডা পরিবেশের চেয়ে গরমে কম দিন সংক্রামক থাকে। ৪০সি তাপমাত্রায় ২৪ ঘণ্টা পর ভাইরাসটি আর সংক্রামক থাকে না।

গত জুলাইতে ল্যানসেটে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, পৃষ্ঠতল থেকে ভাইরাসটি ছড়ানোর সম্ভাবনা ‘খুব কম’।গত সপ্তাহে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক মণিকা গান্ধীও একই কথা বলেন, ‘সারফেইস বা পৃষ্টতল থেকে ভাইরাসটি ওইভাবে ছড়ায় না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে