কাওছার হামিদ, কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি: ২০ নভেম্বর ২০২৩ নীলফামারীর কৃতি সন্তান সাবেক সংসদ সদস্য নীলফামারী-০৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আহসান আদেলুর রহমান আদেল পিতা ড: আসাদুর রহমান এর ১৭তম মৃত্যু বার্ষিকী। দিনটি উপলক্ষে তাঁর প্রতিষ্ঠিত বিদ্যাপিঠ ড: আসাদুর রহমান কলেজ নানা কর্মসুচি আয়োজন করেছেন। কর্মসুচির মধ্যে দোয়া মাহফিল,আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতা।

ড: আসাদুর রহমান নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ইউনিয়নের মিঞা পাড়া গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে ১৯৩৯ সালে জন্ম গ্রহন করেন। মাগুড়া তথা কিশোরগঞ্জ উপজেলায় তিনি আসাদুর রহমান ভেলু এমপি হিসেবেই পরিচিত ছিলেন। ১৯৫৫ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে মেট্রিকুলেশন পরীক্ষা পাস করেন এবং ঢাকা ইউনিভার্সিটি থেকে বিএসসি ও এমএসসি ডিগ্রী অর্জন করেনে। এর পর ১৯৬৫ সালে আমেরিকার টেক্্রাস ইউ এন্ড এম ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন।

তিনি কর্মজীবনে প্রথমে কারমাইকেল কলেজ,রংপুরে শিক্ষকতা শুরু করেন। ১৬৬৩ সালে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে ডিন,প্রভোস্ট এর দায়িত্বসহ ১৯৮৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি আর্ন্তজাতিক সংস্থা ইউএনডিপি, এডিপি ও এফএও এর পরামর্শক এর দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে চাকুরী থেকে অবসর নিয়ে সরাসরি রাজনীতিতে যোগদেন এবং জাতীয়পার্টি থেকে ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-০৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি জাতীয়পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা এবং নীলফামারী জেলা জাতীয়পাটির সভাপতি ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে