জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরে অগ্নিকান্ডে একটি কুটির শিল্প কারখানা পুড়ে গেছে। এতে আনুমানিক ৪ কোটি টাকার ক্ষতি ও প্রায় চার কোটি টাকার মালামাল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস। তবে ক্ষয়ক্ষতির পরিমান আরও বেশি বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্ত কারখানার ব্যবস্থাপক। গতকাল বুধবার দিবাগত রাত দুইটার দিকে উপজেলার কামারপুকুর ইউননের বাউলপাড়া এলাকায় অবস্থিত ইলাহি কুটির ও শিল্পকারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।

ইলাহি কুটির শিল্প কারখানার ব্যবস্থাপক রিয়াদ হোসেন জানান, ওই কারখানায় রড, তারসহ ৬ প্রকারের পণ্য উৎপাদন করা হয়। ওইদিন সন্ধ্যার দিকে কারখানা বন্ধ করে চলে যান শ্রমিকেরা। পরে রাত দুইটার দিকে নৈশপ্রহরীর মাধ্যমে জানতে পারেন কারখানায় আগুন লেগেছে। নৈশপ্রহরী ও এলাকাবাসী সৈয়দপুর ফায়ার সার্ভিসে খবর দেন। ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই দ্রুতগতিতে আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। পরে সৈয়দপুর, রংপুরের তারাগঞ্জ ও নীলফামারীর উত্তরা ইপিজেডের সার্ভিসের কর্মীরা এসে তিনঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এর মধ্যে পুড়ে যায় মূল্যবান মেশিনপত্র ও কারখানার সব মালামাল। এতে ক্ষতির পরিমাণ আট কোটি টাকার ঊর্ধ্বে বলে দাবি করেন তিনি।

সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সিরাজুল হক বলেন, ‘ আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় তিন ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় প্রায় চার কোটি টাকার মালামাল উদ্ধার করা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে আগুন নিয়ন্ত্রণের পূর্বে আরও প্রায় ৪ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনের সূত্রপাত সম্পর্কে তিনি জানান, প্রাথমিকভাবে মনে হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে। তবে অল্পের জন্য রক্ষা পেয়েছে কারখানার সাথেই ওয়াল ঘেঁষে থাকা সুয়েটার কারখানাও একটি গ্রাম ৷

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে