4

বিডি নীয়ালা নিউজ(৬ই মে১৬) মারুফ সরকার (বিভাগীয় প্রতিনিধিরাজশাহী):  সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের তদারকির কেউ না থাকায় ঠিকাদার তার ইচ্ছে মাফিক কাজ করছেন।

নিম্নমানের উপকরণ দিয়ে সিসি ব্লক তৈরী এবং তরিঘরি করে ব্লক তৈরী করায় তা খসে পরছে। সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের সিমলা পাঁচঠাকুরী গ্রোয়েন সংলগ্ন এলাকায় সিসি ব্লক নির্মাণে এমন অনিয়ম হলেও কর্তৃপক্ষের এনিয়ে কোন মাথা ব্যথা নেই।

সরেজমিনে মঙ্গলবার ২১নং সাইডে গিয়ে দেখা যায়, রাজশাহীর মিজান কনষ্ট্রাকশন ফার্মের নামে ১কোটি ৭ লাখ টাকার ৩০ হাজার সিসি ব্লক নির্মাণের জন্য সিরাজগঞ্জের স্থানীয় ঠিকাদার সোহেল রানাকে দায়িত্ব দেয়া হয়। গত দুই সপ্তাহ ধরে ওই স্থানে সিসি ব্লক নির্মাণ কাজ শুরু করলেও পানি উন্নয়ণ বোর্ড কর্মকর্তা-কর্মচারিদের তদারকি না থাকায় ঠিকাদার তার ইচ্ছে মতো কাজ করে যাচ্ছেন। সিডিউল মোতাবেক সিসি ব্লক তৈরীতে ১বালতি সিমেন্ট, ৩বালতি ছোট পাথর এবং ৪বালতি বালি দেয়ার কথা থাকলেও ঠিকাদার সোহেল রানা নিজে দাঁড়িয়ে থেকে ১বালতি সিমেন্ট, ৭বালতি অপরিস্কার নিম্নমানের পাথর ও ৭বালতি বালি দিয়ে তৈরী করছেন।

বিষয়টি পাউবোর কেউ না থাকায় তাৎক্ষনিক নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমামকে ফোনে জানানো হলে অন্য সাইডের দায়িত্বরত উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেনকে পাঠিয়ে দিলে তিনি ওই ঠিকাদারকে কাজ সঠিকভাবে করতে বলেন। পরে ওই ঠিকাদার বুঝতে পেরে সিডিউল মোতাবেক সিসি ব্লক তৈরী করতে শ্রমিকদের নির্দেশ দেন।

স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের কর্তারা মাঝে মধ্যে আসেন ঠিকই কিন্তু সিসি ব্লক বানানোর ওখানে কেউ যান না। এবিষয়ে ২১নং সাইডের সিসি ব্লক তৈরীর তদারকি কাজে নিয়োজিত উপ-সহকারী প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম মোবাইলে জানান, বিষয়টি নিয়ে ওই ঠিকাদারকে একাধিকবার সতর্ক করার পরও তিনি এমনটি করছেন। তিনি হয়তো বুঝতে পারছেন না এমন কাজের জন্য তিনি বিল পাবেন না। কেন পাউবোর কেউ কাজের সাইডে নেই জানতে চাইলে তিনি বলেন, আমার কার্যসহকারি ছিলেন বেলকুচিতে, আমি অফিসের কাজে ব্যস্ত থাকার কারণে যেতে পারিনি। এ সুযোগে ঠিকাদার হয়তো নিজের মতো করে কাজ করছিলেন।

এবিষয়ে নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম ওই ঠিকাদার ভুল করছে মন্তব্য করে জানান, সিসি ব্লক বুয়েটে টেষ্ট হবে এবং সেই টেষ্টের রিপোর্ট মোতাবেক ঠিকাদার বিল পাবে। বিষয়টি আপনার মাধ্যমে অবগত হওয়ার  পর আমি সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলীকে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।

এদিকে রাত সাড়ে ৮টার দিকে ঠিকাদার নিশ্চিত করেন, নির্বাহী প্রকৌশলীর নির্দেশে উপ-সহকারী একেএম রফিকুল ইসলাম কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত এ কাজ বন্ধ রাখা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে