kader

ডেস্ক রিপোর্টঃ সরকার প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে মহানগরীর যানজট নিরসনে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত দ্রুতগতির বাস সার্ভিস বা বিআরটি রুট নির্মাণ করতে যাচ্ছে।
বিশ্বব্যাংক এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থায়নে ইতিবাচক সাড়া দিয়েছে। আগামী মাসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিশ্বব্যাংকের একটি ফ্যাক্টস ফাইন্ডিং মিশন ঢাকায় আসছে।
মন্ত্রণালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র সাথে আজ বাংলাদেশ সফররত বিশ্বব্যাংকের ছয় সদস্যের একটি প্রতিনিধিদলের সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা জানান।
মন্ত্রী বলেন, বাস র‌্যাপিড ট্রানজিট রুট-৩ হবে বিমানবন্দর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত। এ প্রকল্পটি ৩টি পর্যায়ে বাস্তবায়িত হবে। প্রথম পর্যায়ে বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে মহাখালী থেকে গুলিস্তান এবং গুলিস্তান থেকে ঝিলমিল পর্যন্ত। তিনি জানান, প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে বিশ্বব্যাংক ১ম পর্যায়ের কাজ দ্রুত শুরু করতে চায়।
মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক বিআরটি রুট-৩ নির্মাণে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই এবং বিস্তারিত নকশা প্রণয়নে কাজ শেষ করেছে।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চট্টগ্রামে থেকে কক্সবাজার হয়ে টেকনাফ পর্যন্ত ২২৫ কিলোমিটার সড়ক চার-লেনে উন্নীত করতে প্রয়োজনীয় অর্থায়নে বিশ্ব ব্যাংককে প্রস্তাব দেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, বিশ্ব ব্যাংক এ বিষয়ে ইতিবাচক সাড়া দেবে।
বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের অপারেশনস ম্যানেজার রাজশ্রী এস পারালকারের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হচ্ছেনÑ দক্ষিণ এশিয়া বিষয়ক পরিবহণ ও আইসিটি’র প্রাকটিস ম্যানেজার কারলে গঞ্জালেজ কার্ভাজল, সিনিয়র আরবান ট্রান্সপোর্ট স্পেশালিস্ট শিজ সাকাকি ও সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট আশিষ ভদ্র এবং ঢাকা অফিসের প্রোগ্রাম লিডার লিয়া কারোল সিঘার্ট।
ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. ফারুক জলিল ও মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ঢাকা মহনগরীর জন্য প্রণীত দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনার আওতায় ইতোমধ্যেই বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বিআরটি রুট-৪ নির্মাণের কাজ শুরু হয়েছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে