ডেস্ক রিপোর্টঃ ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার আধুনিক ও টেকসই প্রযুক্তি গ্রহণ করেছে।
বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান আজ ঢাকা ক্লাবে ‘স্ট্রাটেজিস ফর সাসটেইন্যাবল রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, বিশ^ায়নের এ যুগে বিশ^ জ্ঞান ভান্ডারের সাথে যুক্ত হতে ইন্টারনেট সংযোগের কোন বিকল্প নেই।
ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘বিশ^বিদ্যালয় পর্যায়ে বিডিরেন প্রদত্ত নিরবিচ্ছিন্ন ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট সংযোগ প্রদানের মাধ্যমে ইউজিসি শিক্ষা ও গবেষণার গুণগতমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। এতে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকগণ ব্যাপকভাবে উপকৃত হচ্ছে।’
ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া প্যাসেফিক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরী ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্তে ও বিশ^ ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রফেসর জামিলুর রেজা চৌধুরী বেসরকারি বিশ^বিদ্যালয় ও জাতীয় পর্যায়ের গবেষণা প্রতিষ্ঠানসমূহকে বিডিরেন ইন্টারনেট সংযোগের আওতায় আনার জন্য ইউজিসিকে আহ্বান জানান।
প্রফেসর জাফর ইকবাল বলেন, বিডিরেন ইন্টারনেট সংযোগকে টেকসই করতে হবে এবং এর জন্য আরও বেশি আলোচনার প্রয়োজন রয়েছে। তিনি বলেন উচ্চ শিক্ষাস্তরে গুণগতমান নিশ্চিতকরণে শিক্ষায় বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
দেশের পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়সমূহের উপাচার্য, শিক্ষক, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প এবং বিডিরেন-এর উর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

B/S/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে