সংসদের বিরোধী দলকে ‘কাগজে কলমে বিরোধী দল’ বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিরোধী দলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১ এর ওপর আনিত সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

রুস্তম আলী ফরাজী বলেন, আমাদের বিরোধী দলের অবস্থান কাগজে কলমে। বাস্তবে প্রতিফলন নেই। আমাদের ওই অর্থে বিরোধী দল নেই।

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, শক্তিশালী বিরোধী দল ছাড়া সংসদ কার্যকর হয় না। সংসদকে বেশি কার্যকর করতে শক্তিশালী বিরোধী দল দরকার।
বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম স্পিকারকে উদ্দেশ্যে করে বলেন, শক্তিশালী বিরোধী দল যদি সৃষ্টি করতে চান তাহলে বিরোধী দলকে শক্তিশালী করতে অসুবিধা কোথায়? বিরোধী দলকে শক্তিশালী করতে হবে।

তিনি বলেন, বিভিন্ন দেশে বিরোধী দল যেটাকে গণতন্ত্রের সুতিকাগার বলা হয় লন্ডন সেখানে বিরোধী দল ছায়া সরকার হিসেবে আছে। আমাদের এখানে সেই সুযোগ নাই। আমরা তো ক্ষমতায়ন করতে পারি।  

বিরোধী দলের চিফ হুইপ এবং হুইপদের পদগুলো আপগ্রেড করা, বিরোধী দল থেকে একজন ডেপুটি স্পিকার এবং সংসদীয় কমিটিতে বিরোধী দল থেকে সভাপতির পদ বাড়ানোর দাবি করেন ফখরুল ইমাম।

জাতীয় পার্টির মহাসচিব ও সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু বলেন, সংসদকে জোরদার করার জন্য বিরোধী দলের সুযোগ সুবিধা প্রয়োজন। যেমন বিরোধী দলের চিফ হুইপ তার কোনো পদ নাই তার কোনো মর্যাদা নাই। সরকারি দলের কয়েকজন হুইপ আছেন যারা প্রতিমন্ত্রীর মর্যাদায় আমাদের চিফ হুইপকে যদি এধরনের মর্যাদা দেওয়া হয় তাহলে বিরোধী দল শক্তিশালী হয় এবং সংসদের সম্মান আরও বাড়লো।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে