ডেস্ক রিপোর্টঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শুদ্ধ উচ্চারণে বাংলা ভাষার শালীনতা রক্ষার আহ্বান জানিয়েছেন।
তথ্যমন্ত্রী মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘সংবাদপত্রে ভাষা আন্দোলন : ১৯৪৭ থেকে ১৯৫৬’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচনে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ইতিহাস গবেষক এম আর মাহবুব সংকলিত ও সম্পাদিত এ বইটি প্রকাশ করেছে গৌরব প্রকাশন।
লেখক, গবেষক ও ভাষা সংগ্রামী আহমদ রফিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরচুনা গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবু তাহের ও পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হাসান আহমেদ।
হাসানুল হক ইনু বলেন, “বিকৃত উচ্চারণের অশ্লীলতা, ভাষার সাম্প্রদায়িকীকরণের বেড়াজাল ও খিচুড়ি সংস্কৃতির ঝাপটা থেকে বাংলা ভাষাকে রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব।”
তিনি মহান শহীদদের রক্তে অর্জিত বাংলা ভাষাকে জাতিসংঘের কার্যকরি ভাষা হিসেবে অন্তর্ভূক্ত করার দাবি জানিয়ে বলেন, সঠিক উচ্চারণ ও প্রতিশব্দ ব্যবহার, রাষ্ট্রীয় কাজের সাথে ইন্টারনেটে জোরদার করার সাথে সাথে বাংলা ভাষায় ইন্টারনেট-বিষয়বস্তু তৈরিতে আমাদের অগ্রণী হতে হবে।
তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি-জামায়াত ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির মানচিত্রে বিশ্বাস করেনা বলেই তারা ভাষা ও ইতিহাস চর্চাও করে না, বিকৃত করতে চায়। এই অপতৎপরতা রুখতে হবে।’

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে