2

বিডি নীয়ালা নিউজ(২৭ই মে১৬) মারুফ সরকার (বিভাগীয় প্রতিনিধি, রাজশাহী):

সিরাজগঞ্জ শহরের এস.এস.রোডে নির্মানাধীন ঝুকিপূর্ন একটি পাঁচতলা ভবনের দেওয়াল ধ্বসে এক বৃদ্ধা আহতের ঘটনায় পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা সিরাজীর অবশেষে টনক নড়লো। দেওয়াল ধ্বস ও বৃদ্ধার আহত হবার কথা শুনে বৃহস্পতিবার বিকেলে তিনি প্যানেল মেয়র ও কাউন্সিলরদের নিয়ে শহরের অপরিকল্পিত-ঝুঁকিপূর্ন ভবন পরিদর্শনে বের হন। ব্রিটিশ আমলে নির্মিত ঐতিহ্যবাহী স্থাপনা ইলিয়ট ব্রীজ বা বড়পুলের সৌন্দর্য বিনষ্ট, চৌরাস্তা মোড়ে সরকারী জায়গা দখল করে পিডিবির বৈদ্যুতিক তার-খুটি পেচিয়ে ভবন নির্মান ও এস.এস.রোডে পৌরসভার পরিকল্পনার বাইরে নির্মিত ঝুকিপূর্ন ভবনের দেওয়াল ধ্বসে এক বৃদ্ধা গুরতর আহত হবার ঘটনায় ভবনের ও বাড়ির মালিকদের কড়া ভাষায় সতর্ক করলেন মেয়র। আগামী রোববার নিজ নিজ ভবনের পরিকল্পনা ও নকশা নিয়ে পৌর কার্যালয়ে ভবন মালিকদের হাজির হবার নির্দেশও দেন তিনি।

মেয়রের সাথে এ সময় জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক-৩ আব্দুল বারি তালুকদার, প্যানেল মেয়র-১ হেলাল সাংবাদিক উদ্দিন, পৌর কাউন্সিলর আমিনুল ইসলামসহ বেশ ক’জন স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। মেয়রের এ ধরনের আকস্মিক পরিদর্শনে পৌর শহরের অনেক বাড়ির মালিকই হচকচিয়ে যান। অনেকেই আবার প্রকাশ্যে মেয়রকে ধন্যবাদ দিয়ে আগামীতে এ ধরনের পরিদর্শন ঘন ঘন চালু রাখার বিষয়ে সাদরে আমন্ত্রন জানান।

পৌর মেয়রের নিজকন্ঠে সরেজমিনে নোটিশ প্রাপ্তরা হলেন, সিরাজগঞ্জ এস.এস.রোডের রড-সিমেন্ট ব্যবসায়ী বুধবার সন্ধায় দেওয়াল ধ্বসে যাওয়া ৫তলা ভবনের মালিক আবু সাঈদ খান, ঐতিহ্যবাহী ইলিয়ট ব্রীজের সৌন্দর্য বিনষ্টকারী নির্মানাধীন ৫ তলা ভবনের মালিক চামড়া ও তাঁত ব্যবসায়ী বহুলী ইউনিয়নের কালিদাসগাঁতী গ্রামের আব্দুর রাজ্জাক এবং চৌরাস্তা মোড়ের মুদি দোকানদার শাহ জামাল।

মেয়র এ সময়ে সাংবাদিকদের বলেন, অতীতে যাই-ই কিছু হোক তার সময়ে কোন ধরনের অনিয়ম-দূর্নীতিকে প্রশয় দেয়া হবে না। পৌরসভার নিয়মনীতি ও নকশা মেনেই বাড়ি মালিকদের নতুন ভবন নির্মান করতে হবে। পানির নির্গমনের ড্রেনের সাথে পায়খানা ও সেফটি ট্যাংকের সংযোগ দিয়ে পৌরবাসিকে দুর্ভোগের মধ্যে ফেললে, সেসব বাড়ির মালিকের বিরুদ্ধেও পৌরসভার আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। অবৈধভাবে বা নিয়মনীতি উপক্ষো কর্ েপৌর এলাকায় নির্মিতব্য ভবনের পরিকল্পনা বা নকশা পাশ করার ক্ষেত্রে পৌরসভার কোন কর্মকর্তা বা কর্মচারী অনৈতিকভাবে জড়িত থাকলে, তাদের বিরুদ্ধে অভিযোগ সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে বলে জানান মেয়র।

উল্লেখ্য, বুধবার সন্ধায় শহরের এস.এস.রোডে নির্মানাধীন ঝুকিপূর্ন আবু সাঈদ খানের পাঁচতলা ভবনের দেওয়াল ধ্বসে প্রতিবেশী আতর ও তাবিজ ব্যাবসায়ী মৃত ফাইয়াজ আযমের টিনসেড বাড়ির ৩ তলা দুমড়ে-মুচরে গিয়ে স্ত্রী জরিনা খাতুন গুরতর আহন হন। অপরদিকে, ব্রিটিশ আমলের ঐতিহ্যবাহী ইলিয়ট ব্রীজ বা বড়পুলের অবকাঠামো ভেঙ্গে ফেলে অবৈধভাবে বেশ কিছু জায়গা দখল করে ৫ তলা ভবন নির্মানের কাজ প্রায় শেষের দিকে। এ নিয়ে পৌরবাসির বিস্তর আক্ষেপ বা অভিযোগ রয়েছে।
অপরদিকে, চৌরাস্তা মোড়ে মুদি দোকানদার শাহ জামাল পৌরসভা ও সরকারী রাস্তার জায়গা দখল করে পিডিবির বৈদ্যুতিক তার ও খুটি পেচিয়ে পৌরসভার নীতিমালা উপেক্ষা করে ৫ তলা ভবন নির্মান করেছেন। সেখানে গত ২১ গত মে দুপুরে ভাড়ায় বসবাসরত এক শিক্ষকের বাসার প্রাইভেট পড়ার সময় সিএনজি অটোরিক্সা মালিক গ্রুপের নেতা জাহিদ খানের শিশুপুত্র সানজিদ আহম্মেদ খান (১১) অসাবধানতাবসত জানালার পাশের তারে হাত দিয়ে বিদ্যুত তাড়িত হয়ে এক শিশু নিহত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে