ইউক্রেনে রাশিয়ার হামলায় ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে তিন শিশুও রয়েছে। ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসি, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ১৯৮ বেসামরিক প্রাণ হারিয়েছে যাদের মধ্যে তিন শিশুও রয়েছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের আরও ১ হাজার ১১৫ জন আহত হয়েছে যাদের মধ্যে ৩৩ জনই শিশু।

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে অতর্কিত হামলা চালায় রাশিয়া। এদিকে ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে একমত প্রকাশ করেছে যুক্তরাজ্য এবং আরও ২৫ দেশ। ব্রিটিশ সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হিপি জানিয়েছেন, ইউক্রেনে আরও মানবিক এবং সামরিক সহায়তা পাঠানো হবে।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে জেমস হিপি বলেন, ইউক্রেনের হাতে সামরিক সহায়তা পৌঁছে দিতে বিভিন্ন দেশের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

অপরদিকে শনিবার ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়ার সাড়ে তিন হাজারের বেশি সেনা নিহত হয়েছে। সামাজিক মাধ্যম ফেসবুকের এক পোস্টে বলা হয়েছে, ইউক্রেনের সেনাদের সঙ্গে যুদ্ধে রাশিয়ার সাড়ে তিন হাজারের বেশি সেনা নিহত হয়েছে। এছাড়া আরও প্রায় ২শ সেনাকে বন্দি করা হয়েছে।

ইউক্রেনের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে যে, ১৪টি বিমান, ৮টি হেলিকপ্টার এবং ১০২টি ট্যাংক হারিয়েছে রাশিয়া। যদিও ইউক্রেনের এই দাবি যাচাই করা সম্ভব হয়নি। এদিকে রাশিয়ার পক্ষ থেকেও কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের বিষয়টি স্বীকার করা হয়নি।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে