ডেস্ক রিপোর্টঃ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চল কার্যালয়ের সম্মেলন কক্ষে আজ বুধবার ‘বিনা উদ্ভাবিত ডাল, তেলবীজ এবং দানা জাতীয় ফসলের সম্প্রসারণযোগ্য জাতসমূহের পরিচিতি, সম্প্রসারণ কৌশল, চাষাবাদ ও নতুন শস্য বিন্যাস উদ্ভাবন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ শাহ আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মোঃ আজগার আলী সরকার।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনা’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূচি পরিচালক মোঃ আব্দুল মালেক, বিএডিসি রংপুরের বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের যুগ্ম পরিচালক আ.ফ.ম. সাইফুল ইসলাম, বিনা’র কৃষিতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মঞ্জুরুল ইসলাম এবং বিনা’র ফলিত গবেষণা ও সম্প্রসারণ বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এফ এম ফিরোজ হাসান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অঞ্চল অফিসসহ রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার জেলা ও উপজেলা পর্যায়ের উপ পরিচালক, অতিরিক্ত উপ পরিচালক ও উপজেলা কৃষি কর্মকর্তাগণ এবং বিএডিসির উপ পরিচালক (বীজ বিপণন), উপ পরিচালক (আলু বীজ উৎপাদন) কর্মশালায় অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণ কর্মশালায় বিনা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে উদ্ভাবিত এ যাবত ১৫টি ফসলের ৯৭টি জাতের উপর আলোচনা করা হয়। বিশেষ করে রংপুর অঞ্চলে বিনাধান৭, বিনাধান ১৪ ও বিনাধান ১৭ এর আবাদ ও মাঠ পর্যায়ে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিশদ আলোচনা হয়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন বীজ উৎপাদন ও সম্প্রারণ প্রকল্পে বিনা বীজসমূহ যুক্ত করে মাঠ পর্যায়ে সম্প্রসারণের উদ্যোগ গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এছাড়া বিনা পাটশাক, বিনা মুগ, বিনা সরিষা, বিনা চিনাবাদাম, বিনা তিল, বিনা সয়াবিনসহ রংপুর অঞ্চলে চাষ উপযোগী বিভিন্ন জাতসমূহের বীজের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য বিএডিসির সহায়তায় বীজ বর্ধন ও মাঠ পর্যায়ে সম্প্রসারণের বিষয়ে উপস্থিত কমৃকর্তাগণ তাঁদের মতামত প্রদান করেন।
পুষ্টি নিরাপত্তার লক্ষ্যে কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনার মাধ্যমে ডাল, তেলবীজ ও দানাজাতীয় ফসলের উচ্চ ফলনশীল এবং প্রতিকূলতা সহনশীল জাত উদ্ভাবন কর্মসূচীর অর্থায়নে প্রশিক্ষন কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ কৃষি পরমাণু গবেষণা ইনস্টিটিউট (বিনা), ময়মনসিংহ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল, রংপুর।

 

B/S/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে