ডেস্ক রিপোর্টঃ আমাদের নিত্যদিনের খাবারে এমন অনেক কিছুই থাকে যেগুলি শরীরে উপকারের চেয়ে শরীরকে বিষিয়ে দেয় বেশি। এমনই ১০টি খাবারের তালিকায় মিলিয়ে দেখে নিন, কোনটি আপনার রান্নাঘরে রয়েছে। সেগুলি এই মুহূর্তে বাদ দিন।

জেনে নিন বিপজ্জনক ১০টা খাবার যা আপনার রান্নাঘরে এই মুহূর্তে রয়েছে!!

চেরি বীজ : চেরির ভিতরে থাকা বীজে প্রাসিক অ্যাসিড থাকে, যাকে সায়ানাইডও বলা হয়। যা অত্যন্ত বিষাক্ত। যদি ভুল করে কখনও মুখে পড়ে যায় বীজ, খেয়ে ফেললেও কোনও অসুবিধে হবে না। তবে কামড়ে ফেলবেন না।

আপেলের বীজ: আপেলের বীজেও সায়ানাইড থাকে। যদিও এই বীজের উপর একটি আস্তরণ থাকে যা মানুষের শরীরে সায়ানাইড থেকে রক্ষা করে। তাই ভুল করে চিবিয়ে ফেললেও অতটা ক্ষতি হয় না।

জায়ফল : রান্নায় জায়ফল দেওয়া মানেই একটা অন্য গন্ধ, অন্য স্বাদের সম্ভার। কিন্তু সরাসরি জায়ফল গুঁড়ো খেলে তা শরীরের বেশ ক্ষতি করে। এর থেকে হ্যালুসিনেশন, ঘুম ঘুম ভাব বাড়িয়ে তোলে

সবুজ আলু: অনেক সময়ই আলুতে সূর্যের আলো লেগে গেলে আলু সবুজ হয়ে যায়। বাজার থেকে কিনে আনা এমন আলু মাঝে মাঝে ঘরেও চলে আসে। আলুর এই অংশ পেটে গেলে মাথা ব্যথা, ডায়েরিয়া এমনকী মৃত্যুও হতে পারে

রাজমা : এতে প্রচুর পরিমাণে ল্যাকটিন থাকে। শরীরে অতিরিক্ত ল্যাকটিন ঢুকে গেলে পেটে ব্যথা এমনকী বমিও হতে পারে। ডায়েরিয়া হওয়ারই সম্ভাবনা প্রবল। ৪-৫টি রাজমা দানা থেকেই এমনটা হতে পারে। এই কারণেই ভালো করে সেদ্ধ করে খাওয়া উচিত রাজমা।

আমন্ড: তেতো আমন্ড ও মিষ্টি আমন্ড– এই দুই আমন্ডেই অ্যামিগডালিন থাকে। সেই কমপাউন্ডে সায়ানাইড থাকে। মিষ্টি আমন্ড খাওয়া গেলেও, তেতো আমন্ড একেবারেই খাওয়া উচিত নয়।কামরাঙা: যাঁদের কিডনির সমস্যা রয়েছে, তাঁরা কোনও ভাবেই কামরাঙা খাবেন না। এতে থাকা বিষ সব কিডনি হজম করতে পারে না। এতে মৃত্যুও হতে পারে।

মাশরুম: দ্য ডেথ ক্যাপ ও ডেসট্রয়িং অ্যাঞ্জেল– এই দু’ধরনের মাশরুম থেকে সাবধান থাকুন। এই বন্য মাশরুম কিন্তু পেটে মারাত্মক যন্ত্রণা করায়, বমি ও ডায়েরিয়াও হতে পারে। এমনকী কোমা ও মৃত্যুও ঘটতে পারে এতে।

কাজু: দোকানে যে কাজু কিনতে পাওয়া যায় তা সেদ্ধ করে বিষমুক্ত করা হয়। তবে তার আগে কাজু খেলে তা থেকে অ্যালার্জি হতে পারে, তা ভয়ানক হওয়ারও সম্ভাবনা রয়েছে।

আম: আমে ইউরোশিয়ল থাকে। এটি আইভি নামে বিষে থাকে। আপনার যদি অ্যালার্জির প্রবণতা থাকে তবে আম থেকে অনেক সময় গোটা, চামড়ায় দাবদাহ ও প্রশ্বাসে সমস্যা হতে পারে।

পিবিএ/এমএসএম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে