metro-rail-vitti

বিডি নীয়ালা নিউজ(১৩ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ খুব দ্রুতই মেট্রোরেল প্রকল্পের প্যাকেজ-১ এর আওতায় ডিপো নির্মাণের কাজ অনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কাজের অংশ হিসেবে ইতোমধ্যে প্রকল্পের লেক-৯ এর ডিওয়াটারিং কার্যক্রম শুরু করা হবে।

আশা করা হচ্ছে, আরলি কমিশনিং হিসেবে আগামী ২০১৯ সালের ডিসেম্বরে মেট্টোরেলের বাণিজ্যিক পরিচালনা শুরু হবে।

শুক্রবার (১৩ মে) সকাল সাড়ে ১১টায় রাজধানীর উত্তরা মেট্রোরেল ডিপো এলাকা পরিদর্শনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ঢাকা মাস র‌্যাপিড ট্যানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা ডিএমআরটিডিপি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন একটি গুরুত্বপূর্ণ মেগা প্রজেক্ট।’

মন্ত্রী বলেন, ‘আমরা সাধারণ মানুষদের স্বপ্ন দেখাব না। স্বপ্ন বাস্তবায়ন করব।’ পদ্মাসেতু, মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি খুব ভাল বলে দাবি করেন মন্ত্রী।

‘জনগণ যাতে অল্প খরচে মেট্রোরেলের মাধ্যমে যাতায়াত করতে পারে এবং যানজট দূর হয়, সেজন্য আমরা মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছি। চলতি মাসের শেষের দিকে অথবা আগামী মাসের প্রথম দিকে প্রধানমন্ত্রী মেট্রোরেল ডিপো নির্মাণকাজের শুভ উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর কাছে এ সম্পর্কে একটি সামারি পাঠানো হয়েছে। তিনি সময় দিলেই উদ্বোধনের দিন ঠিক করা হবে’, বলেন মন্ত্রী।

মন্ত্রী জানান, ২০২৪ সালে মেট্রোরেল প্রকল্প চালু হওয়ার কথা ছিল। সেখানে ৫ বছর কমিয়ে আনা হয়েছে, যা আগামী ২০১৯ সালের মধ্যে বাস্তবায়ন হবে। প্রথম অবস্থায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মেট্রোরেলের কোনো শব্দ হবে না বলেও দাবি মন্ত্রীর।

উত্তরা হাউস বিল্ডিং মাসকট প্লাজার সামনে দিয়ে সোনারগাঁও জনপথ সড়কের শেষপ্রান্তে দিয়াবাড়ি বাজার সংলগ্ন উত্তরা ৩য় পর্যায়ে মেট্রোরেল ডিপো এলাকা।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২০১২ সালের ১৮ ডিসেম্বর একনেক সভায় প্রকল্পটি অনুমোদিত হয়। প্রকল্পটির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা। এর মধ্যে সাড়ে ১৬ হাজার কোটি টাকা আর্থিক সহায়তা দেবে জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা)। জাইকারও অনুমোদন পাওয়া গেছে। গত এপ্রিল মাসে ডিপোর মাটি উন্নয়নের কাজ শুরু হয়েছে।

মোট ৮ প্যাকেজের আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। এর মধ্যে অন্যতম হলো প্যাকেজ-১ এর আওতায় ডিপো এলাকার ভূমি উন্নয়ন ও পূর্ত কাজ সম্পন্ন করা।

সূত্রঃ বাংলামেইল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে