মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম তুলে ধরে তদন্ত সংস্থার সমন্বয়ক এম. সানাউল হক জানিয়েছেন, ২০১০ সালের ২৫ মার্চ ট্রাইব্যুনাল গঠনের পর ২০ জন তদন্তকারী কর্মকর্তা ও প্রয়োজনীয় লজিস্টিকস্ সাপোর্ট নিয়ে যে কার্যক্রম শুরু হয়েছে, তারপর থেকে এখন পর্যন্ত এ ট্রাইব্যুনালে দুই হাজার ৭৮২ জনের বিরুদ্ধে অভিযোগের ৮০টি মামলার কার্যক্রম পরিচালিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানান তিনি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, এম. সানাউল হক জানিয়েছেন, দেশি-বিদেশি বিশেষজ্ঞদের মতামত নিয়ে মানবতাবিরোধী অপরাধ বিচারের জন্য ১৯৭৩ সালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন প্রণয়ন করেন। সেই আইনে গঠিত এই ট্রাইব্যুনালে এখন পর্যন্ত ৭১ জনের বিরুদ্ধে প্রাণদণ্ডাদেশ, ২৮ জনের বিরুদ্ধে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এর মধ্যে ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

মৃত্যু ও অবসরজনিত কারণে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এখন নয়টির মত পদ শূন্য রয়েছে উল্লেখ করে সানাউল হক বলেন, ট্রাইব্যুনালে বর্তমানে তদন্ত সংস্থার জনবল সংকট রয়েছে।

শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এবং রুমানা আলী অংশ নেন।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে