asamer_mukkhomontri

বিডি নীয়ালা নিউজ(২২ই  মে১৬)-ডেস্ক রিপোর্টঃ  অনুপ্রবেশ বন্ধ করতে ভারত-বাংলাদেশ সীমান্ত দুই বছরের মধ্যে বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন আসামের হবু বিজেপি মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল।

শনিবার সংবাদ সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সীমান্তকে স্থায়ীভাবে বন্ধ করার জন্য দুই বছরের সময়সীমা দিয়েছেন। আমরা ওই সময় সীমার মধ্যেই সীমান্ত বন্ধ করার কাজ শেষ করার লক্ষ্যে কাজ করব।’ সীমান্ত বন্ধ করার আওতায় স্থলসীমান্তের পাশাপাশি নদী সীমান্তও রয়েছে বলে সর্বানন্দ জানান।

গত বৃহস্পতিবার আসাম বিধানসভা নির্বাচনে বিজেপি জয়লাভ করার পরে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সর্বানন্দ সনোয়াল বলেন, ‘অনুপ্রবেশ রোধ করতে ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধ করে দেয়াকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে।’ অনুপ্রবেশ সমস্যাকে তিনি ‘বড় চ্যালেঞ্জ’ এবং ‘জাতীয় সমস্যা’ বলেও মন্তব্য করেন। এরপর আজ ফের অনুপ্রবেশ ইস্যুতে সীমান্ত বন্ধ প্রসঙ্গে সময় সীমার কথা জানান তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আসামে করিমগঞ্জ জেলায় ভারত-বাংলাদেশ সীমান্ত সফর করার পরে বলেছিলেন, ‘আসামের সঙ্গে থাকা সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ এই বছরের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।’ তিনি বলেছিলেন, ‘সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হলে অনুপ্রবেশের প্রবণতা এমনিতেই বন্ধ হয়ে যাবে। একইসঙ্গে অনুপ্রবেশ বন্ধ করতে মানুষজনকে সচেতন করা হবে।’

বিজেপি আসাম বিধানসভা নির্বাচনে অনুপ্রবেশ সমস্যাকে অন্যতম প্রধান ইস্যু করে নির্বাচনে লড়েছিল। দলটি ওই রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা লাভ করার পরেই তারা এ নিয়ে তৎপরতা শুরু করেছে।

আগামী ২৪ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্য কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে আসামের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন সর্বানন্দ।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে