বাংলার সঙ্গীতজগতের ‘ব্ল্যাক ডায়মন্ড’খ্যাত কণ্ঠশিল্পী বেবী নাজনীনের জন্মদিন সোমবার (২৩ আগস্ট)। ১৯৬৫ সালের আজকের এই দিনে নীলফামারী জেলার সৈয়দপুরে জন্মগ্রহণ করেন তিনি।

স্বনামখ্যাত এই সংগীত তারকা বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছেন। জন্মদিনের আয়োজন প্রসঙ্গে বেবী নাজনীন বলেন, ‘আর জন্মদিন? প্রতিদিন খারাপ খবর দিয়েই সকাল শুরু হয়। পৃথিবীর চেহারা বদলে এমন হতে পারে কোনোদিন চিন্তা করতে পারিনি। কবে দেশে যাবো, বলতে পারছি না। সবাই আমার জন্য দোয়া করবেন এবং ভালো থাকবেন। আল্লাহ চাইলে নিশ্চয়ই আগের পৃথিবী ফিরে পাব ইনশাআল্লাহ। ’

বাবা সংগীত ব্যক্তিত্ব মনসুর সরকারের কাছেই বেবীর গানের হাতেখড়ি। আধুনিক গানের বাইরে রবীন্দ্র-নজরুল, লালন, পল্লী, ভাওয়াইয়া গানেও দখল রয়েছে তার। দীর্ঘ সংগীত ক্যারিয়ারে ৫০টি একক এবং দুই‘শোরও বেশি মিশ্র অ্যালবামে গান করেছেন শ্রোতাপ্রিয় এ গায়িকা। চলচ্চিত্রেও গেয়েছেন অসংখ্য গান।

বেবী নাজনীনের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- ‘কাল সারা রাত ছিল স্বপনেরও রাত’, ‘আমার ঘুম ভাঙ্গাইয়া গেলোরে মরার কোকিলে’, ‘কই গেলা নিঠুর বন্ধুরে-সারা বাংলা খুঁজি তোমারে’, ‘ঐ রংধনু থেকে’, ‘পূবালী বাতাসে’, ‘দু চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর’, ‘এলো মেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল’, ‘মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে’, ‘ও বন্ধু তুমি কই কই রে..’।

গানের বাইরে সাহিত্য জগতেও পদচারণা রয়েছে বেবী নাজনীনের। তার লেখা ‘সে’, ‘ঠোঁটে ভালবাসা’ এবং ‘প্রিয়মুখ’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে