বিশেষ চাহিদা-সম্পন্ন শিশুদের মেধা-মনন বিকাশে সমন্বিত শিক্ষার পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৷

বুধবার (১৩ জুলাই) গণভবনে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।  

প্রধানমন্ত্রী দেশের অটিজম ও এনডিডি শিশুদের শিক্ষার ন্যায্য ও সম-অধিকার নিশ্চিতকল্পে নির্মিতব্য আন্তর্জাতিক মানের একটি প্রতিষ্ঠান ‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম ও নিউরো-ডেভলপমেন্ট ডিজেবিলিটিজ (এনএএএনডি)’-এর স্থাপত্য নকশার উপস্থাপনা অবলোকন করেন।

প্রধানমন্ত্রীর প্রেস ইউং থেকে পাঠানো ওক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

শেখ হাসিনা বলেন, বিশেষ চাহিদা-সম্পন্ন শিশুদের মেধা-মনন বিকাশে সমন্বিত শিক্ষার পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া, যে কোনো স্বাভাবিক শিশুর তুলনায় এ ধরণের শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে খোলামেলা ও প্রাকৃতিক পরিবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।  

তাছাড়াও তিনি শহর এলাকায় যেকোনো আবাসিক ভবন নির্মাণের ক্ষেত্রে ‘ক্রস-ভেন্টিলেশন’ ব্যবস্থা নিশ্চিত করার জন্য তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী এসময় অটিজম ও এনডিডি শিশুদের জন্য বিদ্যমান শিক্ষকদের প্রশিক্ষণ এবং নতুন নতুন শিক্ষক ও প্রশিক্ষক সৃষ্টির উপর বিশেষ গুরুত্বারোপ করেন। কমপ্লেক্স ভবনের নকশা প্রণয়নের ক্ষেত্রে তিনি দিনের আলোর সর্বোত্তম ব্যবহার, মুক্ত বায়ু/অক্সিজেন চলাচল, প্রয়োজনীয় জলাধার সংরক্ষণ, যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ পর্যাপ্ত উন্মুক্ত স্থান রাখার উপর জোর দেন।

Ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে