00

স্টাফ রিপোর্টারঃ গতকাল ৫ নভেম্বর ২০১৬ শনিবার বিকেল ৪টায় করিতাস মিলনায়তন, ঢাকায় Bangladesh Writers Association (বাংলাদেশ লেখক পরিষদ)এর আয়োজনে প্রয়াত ঋদ্ধ কথাসাহিত্যিক, রম্যলেখক, ক্রিকেটলেখক ও বাচিকশিল্পী এবং সাবেক সিনিয়র সচিব ড. রণজিৎ বিশ্বাস (এনডিসি) এর এক স্মরণসভা ও বাংলাদেশ লেখক পরিষদ এর মুখপত্র ‘পঙক্তি’র ড. রণজিৎ বিশ্বাস স্মরণ সংখ্যার প্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

লেখক পরিষদের নির্বাহী সভাপতি ঋদ্ধ সাহিত্যব্যক্তিত্ব প্রাকৃতজ শামিমরুমি টিটনের অনুষ্ঠানে অতিথি হিসেবে আসন গ্রহণ করেন একুষে পদকপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজী, প্রয়াত ড. রণজিৎ বিশ্বাসের স্ত্রী কবি ও অধ্যাপক শেলী সেনগুপ্তা, ড. রণজিৎ বিশ্বাসের বন্ধু সাবেক সচিব এএফএম নূর উস সাফা চৌধুরী, করিতাসের পরিচালক থিউফিল নকরেজ, ড. রণজিৎ বিশ্বাসের আরেক বন্ধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ মহিউদ্দিন, অগ্রজ আবৃত্তিকার বদরুল আহসান খান ও বাংলাদেশ কবি পরিষদের সভাপতি টিপু রহমান। কবি ও বিশিষ্ট অভিনেতা এবিএম সোহেল রশিদ এবং কবি ও সাংবাদিক আতিক হেলালের হৃদয়স্পর্শী সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক কবি মুফতি মাহমুদ বুলবুল ।

এরপর ড. রণজিতের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন পরিষদের সভাপতি বহুমুখী লেখক সৈয়দ মাজহারুল পারভেজ। বক্তাদের আলোচনায় ড. রণজিৎ বিশ্বাসের জীবন ও সাহিত্যকর্ম, পাওয়া না পাওয়া নিয়ে আলোচনা করা হয়। তাঁর মতো একজন লেখকের বাংলা একাডেমি বা একুশে পুরস্কার না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। জীবদ্দশায় তাঁকে লড়তে হয়েছে সমাজের অনেক সঙ্কুল পরিস্থিতির বিপক্ষে। ব্যাপক বৃষ্টি উপেক্ষা করেও ড. রণজিৎ এর বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাকে নিবেদিত কবিতা পাঠ করেন কবি ও লেখক মোহাম্মদ মিজানুর রহমান, সুদূর পরিশাল থেকে এ অনুষ্ঠান উপলক্ষে আগত কবি ও লেখক আনোয়ার হোসেন বাদল, অগ্রজ ছড়াকার আসলাম প্রধান, কবি ময়েজ উদ্দিন, শিশুসাহিত্যিক আমিনুল ইসলাম মামুন, শফিকুল ইসলাম, কবি আনোয়ার মজিদ, লেখক শাহানা পারভীন, কবি ও লেখক মাহফুজার রহমান মণ্ডল, কবি ও শিশুসাহিত্যিক বদরুল আলম, কবি মোরাই রাশেদ, কবি ও প্রকাশক মিঠু কবির, কবি ও সাংবাদিক রাহুল রাজ, কবি জাহিদুল ইসলাম রুমী, কবি ফাতেমা খাতুন রুনা, কবি তাসলিমা রুবি, কবি মনিরুজ্জামান, কবি বজলুর রহমান চুন্নু, কবি মো. এম জামান, চিত্রশিল্পী আলী আহসান নিশান, কবি অমররঞ্জন মজুমদার, কবি নুরুল ইসলাম খান, কবি রবিউল ইসলাম,কবি মাসুম আব্দুল্লাহ, কবি তাহেরা মান্নাফ, কবি সালমা লাবনী,কবি আলমগীর শান্তসহ অর্ধশতাধিক কবি ও লেখক।

অনুষ্ঠানের মধ্যবিরতিতে কারিতাসের পরিচালক থিউফিল নকরেজ সবাইকে চা-নাস্তায় আপ্যায়িত করেন। এ জন্য পরিষদের সভাপতি, সাধারণ সম্পাদক ও সকল সদস্য তাকে এবং জনাব শফিকুল ইসলামকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে। পরিষদের সভাপতি সৈয়দ মাজহারুল পারভেজ এমন দুর্যোগের মধ্যেও অনুষ্ঠানে আসার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে