বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত বিশ্বের ১৮টি দেশে যৌথভাবে মৈত্রী দিবস উদযাপন করবে বলে দুই দেশ সিদ্ধান্ত নিয়েছে।  

এ উপলক্ষে, দুই বন্ধুপ্রতিম দেশ যৌথভাবে লোগো ও ব্যাকড্রপ নকশার জন্য উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করেছে।এ প্রতিযোগিতা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের নাগরিকরা অংশ নিতে পারবেন।  

সোমবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

লোগো ও ব্যাকড্রপ প্রত্যেক ক্যাটাগরির নকশার জন্য বিজয়ী প্রতিযোগীদের জন্য পৃথকভাবে আটটি করে মোট ১৬টি আকর্ষণীয় সম্মানী পুরস্কারের ব্যবস্থা রয়েছে (১ম পুরস্কার-১০০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, ২য় পুরস্কার-৭০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, ৩য় পুরস্কার-৫০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, পাঁচটি সান্ত্বনা পুরস্কার- প্রতিটি ২০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি)।  

প্রতিযোগিতার বিস্তারিত নির্দেশিকা ও অংশগ্রহণের ওয়েবসাইট ও ওয়েব লিংক  

https://mofa.gov.bd/
https://mofa.portal.gov.bd/site/page/7667c74c-655d-4240-8ec4-83ff2d694c22   

৩১ অক্টোবর বিকেল ৫টার মধ্যে এবং নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণ সাপেক্ষে শুধুমাত্র ওয়েব লিংকের মাধ্যমে জমা দেওয়া নকশা পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বলে বিবেচিত হবে।  

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বছর মার্চ মাসে বাংলাদেশ সফর করেন। এ সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৬ ডিসেম্বরকে স্মরণীয় করে রাখতে দিনটিকে মৈত্রী দিবস হিসেবে ঘোষণা করেন।  

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে