ডেস্ক রিপোর্টঃ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশে পর্যটন এখন সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে।
তিনি আজ বৃহস্পতিবার বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে এ কথা বলেন।
মোটর বাইকযোগে পর্যটক দম্পতি আলমগীর আহমেদ চৌধুরী ও চৌধুরানী দিপালী আহমেদের ৮৭ দিনে দেশের ৬৪টি জেলা পরিভ্রমণের অভিজ্ঞতা বিনিময় করার লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ দম্পতি এই প্রথম মটরবাইকযোগে বাংলাদেশের প্রতিটি জেলা ঘুরে বেড়ালেন।
সরকার ঘোষিত ‘ভিজিট বাংলাদেশ’ ক্যাম্পেইনের আওতায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহায়তায় এ ভ্রমণের আয়োজন করা হয়।
ভ্রমণকালে পর্যটক যুগল স্থানীয় জন প্রতিনিধি এবং সকল জেলার জেলা প্রশাসকগণের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।
জেলা ও স্থানীয় প্রশাসনের উৎসাহ ও সহযোগিতায় পর্যটক যুগল প্রতিটি জেলার ‘পর্যটন আকর্ষণীয়’ স্থানসমূহসহ,জেলার কুটির শিল্প, ঐতিহ্যবাহী খাবার ও বিভিন্ন পর্যটন পণ্যের পরিচিতি, ফটোগ্রাফী, ভিডিওগ্রাফি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, ইউ-টিউব) দেশে-বিদেশে ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা চালিয়েছেন।
মোটর বাইকযোগে ভ্রমণের মাধ্যমে পর্যটক যুগল পর্যটন বর্ষ ও বিশ্ব পর্যটন দিবস-২০১৬ এর প্রতিপাদ্য ‘সকলের জন্য পর্যটন’ স্লোগানটি দেশব্যাপী প্রচারের জন্য বিশেষ করে দেশের যুব, মহিলা, বৃদ্ধ ও দম্পতি-যুগলদেরকে দেশ ভ্রমণে ও পর্যটন কর্মকান্ডে আগ্রহী করে তোলার প্রচারণা চালিয়েছেন।
ভ্রমণকালে পর্যটক যুগল বিভিন্ন জেলা ও থানার কর্মকর্তা, স্কুল-কলেজের শিক্ষার্থী, স্থানীয় জনপ্রতিনিধি, স্টেকহোল্ডার ও সর্বসাধারণের সাথে পর্যটন বিষয়ে মত বিনিময় করেন। একইসাথে বিভিন্ন জেলার সাংবাদিক ও প্রেস ক্লাবের প্রতিনিধিদের সাথেও তারা পর্যটন বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করেন এবং ব্যাপক সাড়াও পেয়েছেন।
দেশ ভ্রমণকালে পর্যটক যুগল তাদের কর্মকান্ডের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত ভিডিও প্রেজেন্টেশনটি সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।
প্রেজেন্টেশন অনুষ্ঠানে মন্ত্রী বলেন দেশের অভ্যন্তরীণ পর্যটন কে আরও উৎসাহিত করতে হবে। আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে পর্যটন ফোরাম, বিশ্ব পর্যটন সংস্থা, পাটা, ও আইসি’তে বাংলাদেশ এখন সমাদৃত হয়। বাংলাদেশে বেশ কয়েকটি আন্তর্জাতিক পর্যটন ইভেন্ট ইতোঃমধ্যে আয়োজন করা হয়েছে এবং সামনে আরও অনুষ্ঠিত হবে বলে রাশেদ খান মেনন উল্লেখ করেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান খান কবির এবং নবাগত প্রধান নির্বাহী কর্মকর্তা ড.মোঃ নাসির উদ্দিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
এছাড়া অনুষ্ঠানে পর্যটন বিষয়ক সংগঠনসমূহের প্রতিনিধিবৃন্দ এবং গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে