ডেস্ক রিপোর্টঃ ভারত থেকে ২০টি ইঞ্জিন ভাড়া আনার প্রক্রিয়া চলছে নতুন ট্রেন চালু করতে ইঞ্জিন সংকট থাকায়। এজন্য ভারতীয় রেল কর্তৃপক্ষের সাথে প্রাথমিকভাবে কয়েক দফা আলোচনা করা হয়েছে।

রেলওয়ের একজন কর্মকর্তা বলেন, এক্ষেত্রে প্রথম বছর বিনা ভাড়ায় ও দ্বিতীয় বছর ভাড়া দেওয়ার প্রস্তাব করা হয়েছে।ইতোমধ্যে ১২০টি ইঞ্জিন কেনার জন্য চুক্তি করেছে রেলওয়ে। তবে এসব ইঞ্জিন রেলের বহরে যুক্ত হতে কমপক্ষে দুবছর লাগবে।

তিনি আরও বলেন, ভারতও ইঞ্জিন দিতে সম্মত আছে। কারণ ভারতে বিভিন্ন রুটে ইলেকট্রিক ট্র্যাকশন চালু করায় বেশকিছু ইঞ্জিন পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এছাড়া দেশটির সব রেলপথ ব্রডগেজে রূপান্তর করায় মিটারগেজ ইঞ্জিনও অব্যবহৃত হয়ে পড়ে আছে। এসব ইঞ্জিন ভাড়া আনার প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, ইঞ্জিনপ্রতি প্রতিদিন ৩০ হাজা টাকা ভাড়ার প্রস্তাব করা হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। এদিকে, নতুন ইঞ্জিনের পরিবর্তে ভারতের পুরাতন ইঞ্জিন ভাড়া নেয়াকে খুব একটা ভালো চোখে দেখছেন না রেলওয়ের সংশ্লিষ্টরা।

রেলের একজন প্রকৌশলী বলেন, ভারতের পুরাতন ইঞ্জিনের উপর নির্ভর করা খুবই ঝুঁকিপূর্ণ হবে। যেগুলো ইঞ্জিন আনা হচ্ছে বলে জেনেছি সেগুলো বহুদিন ধরে পড়ে আছে। সেগুলো চালু করলেও কদিন চলার পর এগুলো নানা সমস্যার সৃষ্টি করবে তাতে কোনো সন্দেহ নেই। তখন এগুলো ‘বিষফোঁড়া’ হয়ে দেখা দিবে।

তবে, ২০২১ সালের মধ্যে নতুন কেনা ইঞ্জিন দেশে চলে এলে ভারতীয় ইঞ্জিনগুলো ফেরত দেওয়া হবে

পিবিএ/এমএস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে