2016_05_10_14_21_21_qLRX6Tqwt2UKkX3J3hptOEdGCFcFoN_original

বিডি নীয়ালা নিউজ(১০ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ ৫ হাজার ৫২৭ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এর মধ্যে সবচেয়ে গুরুত্ব পেয়েছে ‘প্রো-পুওর স্লাম ইন্টিগ্রেশন প্রোজেক্ট’।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, প্রো-পুওর স্লাম ইন্টিগ্রেশন প্রোজেক্টে বস্তিবাসীদের জন্য ঢাকার বাইরে বাসস্থান বানাতে ব্যয় করা হবে ৩০৪ কোটি ২৫ লাখ টাকা। জানুয়ারি ২০১৬ থেকে ২০২০ সালের মেয়াদে বাস্তবায়ন করা হবে।

মুস্তফা কামাল বলেন, আজকের একনেক বৈঠকে  ৫ হাজার ৭২৭ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে মোট ৭ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন হাজার ২ হাজার ৭৬৯ কোটি ৩৫ লাখ এবং প্রকল্প সাহায্য ২ হাজার ৯৪৮  কোটি ৯৯ লাখ ও নিজস্ব তহবিল ৯ কোটি ৯ লাখ টাকা ব্যয় করা হবে।

বস্তিবাসীদের জন্য প্রকল্পটি ছাড়াও অনুমোদিত হয় ‘সিলেট বিভাগ পল্লী বিদ্যুাতায়ন কার্যক্রম সম্প্রসারণ এবং বিআরইবি’র সদর দপ্তরে ভৌত সুবিধা দিয়ে উন্নয়ন’ প্রকল্প। এর ব্যয় হবে ১ হাজার ৪১৭ কোটি ১০ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৬ হতে ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে।

‘মংলা বন্দর হতে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত পশুর চ্যানেল ক্যাপিটাল ড্রেজিং’ প্রকল্প। এ প্রকল্পে ব্যয় হবে ১৬৬ কোটি ৫০ লাখ টাকা। জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭ মেয়াদে বাস্তবায়ন করবে।

‘১৭টি আঞ্চলিক পার্সপোট অফিস নির্মাণ’ প্রকল্প। এতে ব্যয় হবে ১০৭ কোটি ৬১ লাখ টাকা। এর মেয়াদকাল জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৯।

‘মেঘনা নদীর ভাঙ্গন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় করা হবে ২০৯ কোটি ৪ লাখ টাকা। জুলাই ২০১৬ থেকে জুন ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

‘বাংলাদেশ স্কাউটিং সম্প্রসারণ ও স্কাউট শতাব্দি ভবন নির্মাণ’ প্রকল্প। এ প্রকল্পে ব্যয় করা হবে ১২২ কোটি ১০ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৬ হতে ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে এবং ‘সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড অ্যাকসেস এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)’

প্রকল্পটির ৩য় সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির ব্যয় বৃদ্ধি করে ৩ হাজার ৪০০ কোটি ৮০ লাখ টাকা  করা হয়েছে। প্রকল্পটির মেয়াদ এক বছর বৃদ্ধি করে জুন ২০১৪ করা হয়েছে।

##বাংলামেইল

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে