ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে সরকারি কর্মচারীদের আন্তরিকতা, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, ‘আমি আশা করি, বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে সরকারি কর্মচারীগণ আন্তরিকতা, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করবেন।’
আজ আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে দেয়া একবাণীতে প্রধানমন্ত্রী এ আহবান জানান।
শেখ হাসিনা বলেন, ‘সর্বোচ্চ ত্যাগ ও আন্তরিকতার সঙ্গে জনগণের সেবায় আত্মনিয়োগ করাই সিভিল সার্ভিস সদস্যগণের মূল দায়িত্ব। দায়িত্ব পালনে তাদের দক্ষতা বৃদ্ধির জন্য দেশে ও বিদেশে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হয়েছে। আমরা সরকারি কর্মচারীগণের কর্মস্পৃহা বৃদ্ধির জন্য ‘জনপ্রশাসন পদক’ প্রবর্তন করেছি।’
তিনি বলেন, আওয়ামী লীগ সরকার স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনে বিশ্বাসী। প্রশাসনের সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছি। এ লক্ষ্যে আমাদের সরকার ডিজিটাল প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে। সরকারি কাজে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা হয়েছে। জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছানোর জন্য সময়োপযোগী বিভিন্ন উদ্ভাবনী-উদ্যোগ গ্রহণ, আধুনিক নাগরিক সনদ প্রকাশ, ঊর্ধ্বতন পর্যায়ে জনগণের অভিযোগ ওয়েবপোর্টালের মাধ্যমে পৌঁছানো ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জনগণের শুদ্ধাচার কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
শেখ হাসিনা বলেন, জনপ্রশাসন কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের পাশাপাশি সরকারের অন্যতম অঙ্গ হিসেবে বাংলাদেশ জনপ্রশাসন কাজ করে যাচ্ছে। আধুনিক বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে উন্নয়ন কার্যক্রমকে টেকসই করতে কার্যকর প্রশাসনিক ব্যবস্থাপনা, বিদ্যমান সেবার সহজীকরণ, রূপকল্প ২০২১ ও ২০৪১ এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ করছে।
বাণীতে তিনি আজ আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে প্রজাতন্ত্রের সকল কর্মচারীকে আন্তরিক শুভেচ্ছা জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে