বাংলাদেশের কোনো না কোনো উদ্যাক্তা একদিন ইউনেস্কোর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফ্লিড অব ক্রিয়েটিভ ইকোনমি (পুরস্কার) পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, উগান্ডার মোটিভ ক্রিয়েশন লিমিটেডের যারা এই পুরস্কারটা পেয়েছেন তারা যেমন তাদের যুব সমাজকে যেমন উদ্ধুদ্ধ করেছেন।সেই সুযোগ নিয়ে আমাদের যুব সমাজ তাদের মেধা মননের বিকাশের সুযোগ পাক সেটাই আমরা চায় এবং তারা এগিয়ে আসুক। যেমন উগান্ডার উদ্যোক্তারা পুরস্কার পেয়েছেন একদিন বাংলাদেশেরও কোনো না কোনো উদ্যাক্তা এই পুরস্কারটা পাবেন বলে আমি আশা করি।  

সোমবার (১৫ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে ‘সৃজনশীল অর্থনীতির জন্য জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফ্লিড অব ক্রিয়েটিভ ইকোনমি’ শীর্ষক পুরস্কার প্রবর্তন করায় উপস্থাপিত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

সংসদের অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আজকে করোনা ভাইরাস মোকাবিলায় আমাদের যে সাফল্য তার স্বীকৃতি আমরা পেয়েছি। আমি এটাও বলে এসছি আমরা নিজেরা ভ্যাকসিন তৈরি করবো। ভ্যাকসিন তৈরির যে বাধাগুলো সেগুলো আপনাদেরকে সরিয়ে দিতে হবে। এটা উন্মুক্ত করতে হবে, এটা জনগণের প্রাপ্য জনগণের সম্পদ হিসেবে দেখতে হবে যে, বিশ্বের মানুষ ভ্যাকসিন থেকে দূরে থাকতে না পারে। আর আমাদেরকে সুযোগ দিলে আমরা উৎপাদন করতে পারবো আর বিশ্বকে দিতে পারবো, সে সক্ষমতা আমাদের আছে।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে