fan-shahrukhkhan

বিডি নীয়ালা নিউজ(১৮ই এপ্রিল১৬)-বিনোদন ডেস্কঃ এ ভাবেই ফিরে আসতে হয়—এটাই হয়তো আবার প্রমাণ করে দিলেন শাহরুখ খান।

২০১৫-র শেষে শাহরুখের দিলওয়ালে দেখে হতাশ হয়েছিলেন অনেকেই। শাহরুখ নিজেও সন্তুষ্ট হতে পারেননি। ‘দিলওয়ালে’ দেখার পর অনেকেই ভাবতে শুরু করেছিলেন, বলিউড থেকে হয়তো আর তেমন নতুন কিছু পাওয়ার নেই এসআরকে-র। তাই কিছু দেওয়ার তাগিদটাও হয়তো ফুরিয়েছে। না হলে এই ছবিতে কেউ সাইন করে! ‘দিলওয়ালে’ মুক্তি পাওয়ার ঠিক চার মাস পেরতে না পেরতেই মুক্তি পেল ‘ফ্যান’। এ ছবিতে সুপারস্টার আরিয়ান খান্না এবং তাঁর পাগল ফ্যান গৌরব চন্দনা— এই দুই ভূমিকাতেই অভিনয় করছেন শাহরুখ। এই ছবিটা ছিল শাহরুখের জীবনে একটি অন্যতম চ্যালেঞ্জ। কারণ, সুপারস্টারের জীবন তাঁর কাছে অজানা নয়। কিন্তু নিজের ফ্যানের পাগলামি, তাঁর নিজের স্বপ্নের সুপার হিরোকে একবার কাছ থেকে দেখা এবং দেখতে পাওয়ার পরের মুগ্ধতা বা না দেখতে পাওয়ার হতাশা সংলাপহীনভাবে প্রকাশের প্রায় অসম্ভব কাজটি তাঁকে করে দেখাতে হয়েছে এই ফিল্মে। এটা আরও বড় চ্যালেঞ্জ কেন জানেন! যখন আপনাকে নিজের ছবির সামনেই দাঁড়িয়ে নিজের সবচেয়ে বড় ফ্যানের আবেগ, অভিব্যাক্তি, উন্মাদনা ফুটিয়ে তুলতে হয় তখন তার চেয়ে কঠিন কাজ আর কী হতে পারে! যে কাজটি এই ছবিতে অনায়াসে করে দেখিয়েছেন শাহরুখ। ‘ফ্যান’ ছবিটির গল্পের ভাবনা আগেই মুগ্ধ করেছিল বলিউডের অসংখ্য ভক্ত এবং ফিল্ম সমালোচকদের। আর ছবিটি মুক্তি পাওয়ার পর বোঝা গেল এটা আসলে এসআরকে-র ‘ওয়ান ম্যান শো’। একই সঙ্গে দু’টি ভিন্ন মেরুর চরিত্রে অভিনয় করতে করতে তিনি নিজেকেও ছাপিয়ে গিয়েছেন। ছবিতে নায়ক বা ভিলেন— সবই তিনি। এ ছবিতে যেন নিজেকেই বার বার টেক্কা দেওয়ার লড়াই চালিয়েছেন শাহরুখ। আর তাতে একশো শতাংশ সফলও হয়েছেন তিনি।

ছবির গল্পে, দিল্লিতে একটি সাইবার ক্যাফে চালায় বছর পঁচিশের গৌরব চন্দনা। যাঁর ছোট থেকে বড় হওয়া সুপারস্টার আরিয়ান খান্নার স্বপ্ন চোখে নিয়েই। যাঁর হাঁটাচলা, কথা বলা— সবেতেই রয়েছে আরিয়ান খান্নার ছায়া। বলা ভাল, তিনি যেন সুপারস্টার আরিয়ান খান্নারই ছায়া। কিন্তু ঘটনাচক্রে, সেই স্বপ্নের নায়কের কাছ থেকেই জীবনের সবচেয়ে বড় আঘাত পান গৌরব। আর তার পরই আরিয়ান খান্নার সবচেয়ে বড় ফ্যানই হয়ে ওঠে তাঁর সবচেয়ে বড় শত্রু। অর্থাত্, যে ছিল সুপারস্টারের ছায়া, তাঁর সঙ্গেই ছায়াযুদ্ধ শুরু হয়ে গেল।

টানটান উত্তেজনায় ভরা এই অ্যাকশন থ্রিলার প্রায় নিখুঁতভাবেই পরিচালনা করেছেন মণীশ শর্মা। প্রায় বলছি তার কারণ, গল্পের বেশ কিছু জায়গায় বাস্তবতার অভাব রয়েছে, কিছু জায়গায় যুক্তিহীন দৌরাত্ম্য রয়েছে, যা এক কথায় ‘ফিল্মি’। কিন্তু বলিউডের কমার্সিয়াল ছবিতে এই টুকুতো থাকবেই। তবে ছবির স্টান্ট, অ্যাকশন, আবহসঙ্গীত এবং অভিনয় আপনাকে মুগ্ধ করবে বলে আমার বিশ্বাস। আর একটা কথা না বললে হয়তো ছবির একটা বড় দিক বাদ পড়ে যাবে। সেটা হল এই ফিল্মে শাহরুখের মেকআপ। গৌরব চানানার চরিত্রে কিং খানের দুর্দান্ত মেকআপ ছাড়া হয়তো এই ছবিটাই অসম্পূর্ণ থেকে যেত।

যশ রাজ ব্যানারের এই ফিল্মটির প্রথম দু’দিনের মোট আয় ৩৪ কোটি ৬০ লক্ষ টাকা। অর্থাত্, ছবির আয় বেশ ভাল। তবে টাকার অঙ্কটা বক্স অফিস এবং বলিউড দুনিয়ায় ছবির সাফল্য বিচারের ক্ষেত্রে অনেক কিছু হলেও সবকিছু নয়। তাই শুধুমাত্র ছবির বাণিজ্যিক সাফল্যের দিকটি না দেখে এসআরকে-র অসাধারণ প্রত্যাবর্তন দেখতে ‘ফ্যান’ ছবিটি অবশ্যই দেখুন। তিনি যে বলিউড বাদশা সেটাই আবার এই ছবিতে বুঝিয়ে দিলেন শাহরুখ খান।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে