ডেস্ক রিপোর্ট : সরকারি প্রশিক্ষণ ও সামাজিক সহযোগিতায় স্বাবলম্বী হয়ে উঠছে রাজশাহীর সুবিধাবঞ্চিত নারীরা। এবছর রাজশাহী থেকে জয়িতা পুরস্কার পেয়েছেন পাঁচ জন সুবিধাবঞ্চিত নারী। তেমনি একজন সফল উদ্যোক্তা উরোশি মাহফিলা ফাতিহা । তবে রাতারাতি এই সাফল্যে পৌঁছাতে পারেননি তিনি। অনেক বাধা অতিক্রম করেই এই সাফল্য অর্জন করেছেন। তার এই সাফল্যের স্বীকৃতি হিসেবে এ বছর তিনি রাজশাহীতে জয়িতা পুরস্কার পান। মহিলা বিষয়ক অধিদপ্তর ‘জয়িতা অন্বেষণ’ কর্মসূচির মাধ্যমে প্রতিবছর সারাদেশ থেকে নারী উদ্যোক্তাদের বাছাই করে সফল নারী উদ্যোক্তাদের এ পুরস্কার দেয়।

তবে একজন উদ্যোক্তা হিসেবে তার উঠে আসার পথটা মসৃন ছিল না। উরোশি মাহফিলা ফাতিহা বলেন, ‘২০০৬ সালে এইচএসসি পাস করার পর আমি রাজশাহী বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগে ভর্তি হই এবং আমার নিয়মিত পড়াশোনার পাশাপাশি ঘরে শাড়ির ওপর ড্রয়িংয়ের কাজ শুরু করি। আমি জনগণের ব্যাপক সাড়া পাই এবং আমার কাজের চাহিদা বেড়ে যায়।’তিনি বলেন, ২০০০ টাকা ব্যয়ে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার পর তিনি ব্যবসা শুরু করেন। তিনি বলেন, আমার পণ্য বিদেশে রফতানি হচ্ছে এবং মাসিক বেতন ভিত্তিতে আমি ২০ জন নারীকে চাকরি দিয়েছি। নিজের প্রবল মানসিক শক্তি ও সদিচ্ছার ওপর ভর করে নিজেকে ও অন্যদের এগিয়ে নিয়েছেন। দৈনিক বেতন ভিত্তিতে তার প্রতিষ্ঠানে এখন প্রায় ১ হাজার মহিলা কাজ করছে।

উরোশির মতোই এবছর রাজশাহীর আরো ৪ জন নারী উদ্যোক্তা জয়িতা পুরস্কার পেয়েছেন। উরোশির মতো আরো অনেক নারী উদ্যোক্তা রাজশাহী এবং আশপাশের এলাকায় আর্থিক উন্নয়নে অবদান রাখছেন। নিলয় ওসমান মটর ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মাহমুদুন নবী বলেন, ১৭২ জন পুরুষ শ্রমিকের পাশাপাশি ৩০ জন নারী দক্ষতার সাথে কাজ করছেন।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, জীবনযাত্রার মান উন্নয়নে আধুনিক টেইলারিং, এমব্রয়ডারি, মোবাইল ফোন সার্ভিসিং, বিউটিফিকেশন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেজিং ও শপিং ব্যাগ ইত্যাদি বিষয়ে ৯৪০জন বেকার নারীকে প্রশিক্ষণ দিয়েছে।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহনাজ বেগম বলেন, ৩,৪১২ নারীকে আত্মকর্মসংস্থানের জন্য ২ দশমিক ৪৬ কোটি ঋণ দেয়া হয়েছে।
তিনি বলেন, ১৮৮ স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনকে আমরা ৩৩.০৫ লাখ টাকা অনুদান দিয়েছি ।নারীরা যাতে স্বাবলম্বী হতে পারে সেজন্য প্রশিক্ষণ পরবর্তী বিভিন্ন আয়বর্ধক কাজে নিয়মিত যুক্ত থাকতে প্রতিটি সংগঠন সচেতনতা সৃষ্টি ও নিজ প্রশিক্ষণ সেন্টারে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিচ্ছে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে