আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে ফলাফল মেনে নেবেন এমন প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এছাড়া, করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগও উড়িয়ে দিয়েছেন তিনি। পাশাপাশি, বিতর্কিত কনফেডারেট পতাকা আপত্তিকর প্রতীক কি না তা-ও বলতে চাননি যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট।

রোববার ফক্স নিউজে প্রচারিত সংবাদিক ক্রিস ওয়ালেসের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, নির্বাচনের ফলাফল মেনে নেবেন কি না তার শতভাগ গ্যারান্টি দেয়ার মতো সময় এখনও আসেনি। ২০১৬ সালের নির্বাচনের আগেও ডেমোক্রেটরা জিতলে ফলাফল না মানার ঘোষণা দিয়েছিলেন এ রিপাবলিকান নেতা।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমাকে দেখতে হবে… আমি হ্যাঁ-ও বলব না, না-ও বলব না। আমি গতবারও তো বলিনি।’

কনফেডারেট পতাকা
যুক্তরাষ্ট্রে কনফেডারেট পতাকাকে অনেকেই বর্ণবাদ ও দাসত্বের প্রতীক হিসেবে মনে করেন। তবে এমন দাবির সঙ্গে একমত নন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘এটি নির্ভর করে আপনি কার কথা বলছেন, কোন সময়ের কথা বলছেন। মানুষ যখন গর্বের সঙ্গে কনফেডারেট পতাকা নিচ্ছে, তারা বর্ণবাদের কথা বলছে না। তারা তাদের পতাকাকে ভালোবাসে, এটি দক্ষিণাঞ্চলের প্রতিনিধিত্ব করে। আমি দক্ষিণাঞ্চল পছন্দ করি… আমি বলি, এটি অনেক কিছুরই স্বাধীনতা, এটি বাকস্বাধীনতা।’

করোনাভাইরাস
করোনাভাইরাস সংক্রমণের হিসাবে বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এ অবস্থাতেও দেশটির বেশ কিছু অঙ্গরাজ্যে অর্থনৈতিক কার্যক্রম ফের চালু হচ্ছে। এ নিয়ে সেখানে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

তবে এসব সমালোচনাকে গায়ে মাখছেন না ট্রাম্প। তার দাবি, নমুনা পরীক্ষার দিক থেকে যুক্তরাষ্ট্র সারাবিশ্বের হিংসার কারণ হয়ে উঠেছে।

এদিন মাস্ক পরার বাধ্যবাধকতা না দেয়ার পক্ষে আবারও নিজের যুক্তি দেখিয়েছেন তিনি। বলেছেন, ‘আমি কিছু বিষয়ে মানুষকে স্বাধীনতা দিতে চাই।’

মহামারি নিয়ে পূর্বানুমানের বিষয়ে ট্রাম্প বলেন, ‘এটি ঘটনাক্রমে ঠিক হয়েই যাবে। এটি চলে যাবে, সব ঠিক হয়ে যাবে।’

বাইডেনকে আক্রমণ
আগামী নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে বেশ কটূক্তিপূর্ণ ভাষায় আক্রমণ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

এ ডেমোক্রেট প্রার্থী প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তিনি অসুস্থ, মানসিকভাবে অসুস্থ। তিনি ৩ নভেম্বরের নির্বাচনে জয়ী হলে দেশকে ধ্বংস করে দেবেন।’

বিভিন্ন জরিপে বাইডেনকে এগিয়ে দেখালেও সেগুলোকে ভুয়া বলে মন্তব্য করেছেন ট্রাম্প। তার মতে, হোয়াইট হাউসের জরিপে তাকেই এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

সাক্ষাৎকার প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এধরনের একটি সাক্ষাৎকারে বাইডেনকে বসতে দেন, তিনি মাকে ডাকতে ডাকতে কান্নাকাটি করে মাটিয়ে লুটাবেন। তিনি বলবেন, ‘আম্মু আম্মু, প্লিজ, আমাকে বাড়ি নিয়ে যাও।’’

G/N, Al/J

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে