ডেস্ক রিপোর্টঃ ভোর হলেই লাল রঙের বাসটিতে উঠে গন্তব্যে যেতে মিরপুর-১২ নম্বর বাসস্ট্যান্ডে এসে দাঁড়ান বিভিন্ন প্রতিষ্ঠানের নারী কর্মকর্তা, গার্মেন্ট শ্রমিক ও শিক্ষার্থীরা। তাদের টার্গেট নারী যাত্রীদের জন্য ঢাকায় নতুন চালু হওয়া মহিলা বাস সার্ভিস ‘দোলনচাঁপা’।

সরকারি উদ্যোগে ঢাকায় বিআরটিসি’র পক্ষ থেকে মহিলা যাত্রীদের জন্য বেশ কয়েকটি বাস নামানো হলেও এগুলো শুধু সকাল ও বিকালবেলা যাত্রী বহন করে। কিন্তু বেসরকারি উদ্যোগে এই প্রথমবারের মতো নারীদের জন্য বাস সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে যা ভোর থেকে রাত ৮টা পর্যন্ত একটানা যাত্রী বহন করছে। আর নিরাপদ ও আরামদায়ক সেবা পেয়ে বেশ খুশি দোলনচাঁপার যাত্রীরাও। র্যাংগস গ্রুপ মোটর গত ২ জুন  আনুষ্ঠানিকভাবে দোলনচাঁপা বাস চালু করে। এদিন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ৩২ সিটের এই আধুনিক বাসটির উদ্বোধন করেন।

বাসটিতে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা ছাড়াও আছে সিসিটিভির ব্যবস্থা। আছে ট্র্যাকিং ব্যবস্থা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ দরজা। বাসে নারীদের নিরাপত্তার জন্য যে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে তা র্যাংগস মোটর কর্তৃপক্ষ সার্ভিস চলাকালে সার্বক্ষণিক মনিটরিং করছেন। ইতিবাচক বিষয় এই যে, বাসটির হেলপারও একজন নারী। তবে বাস চালক পুরুষ। কর্মজীবী নারী ছাড়াও দোলনচাঁপার যাত্রীদের তালিকায় আরও আছেন বয়স্ক নারী এবং কম বয়সী শিশু-কিশোরী। খোঁজ নিয়ে জানা যায়, চালুর কয়েকদিনের মধ্যেই নারী যাত্রীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে বাসটি। সকালবেলা মিরপুর-১২ নম্বর থেকে বাসটিতে উল্লেখযোগ্য সংখ্যক যাত্রী ওঠেন। আর মতিঝিল যেতে যেতে ৩২ সিটের সবগুলোই ভর্তি হয়ে যায়। নারীদের অনেককে তখন দাঁড়িয়েও গন্তব্যে যেতে দেখা যায়।

তবে সকালে এবং বিকালে বাসটিতে ভিড় থাকে সবচেয়ে বেশি।  দোলনচাঁপায় নিয়মিত চড়েন এমন কয়েকজন যাত্রী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মিরপুর-১২ নম্বর থেকে বাসটি নির্দিষ্ট সময় প্রতিদিন মতিঝিলের উদ্দেশে ছেড়ে যায়। এতে দিনে-রাতে মিলিয়ে মিরপুর-মতিঝিল-মিরপুর এ রুটে একটি দোলনচাঁপা মোট ৬-৭ বার ট্রিপ মারতে পারে। বাসের ভিতরে কয়েকটি ফ্যান লাগানো হলেও জানালাগুলো চওড়া করে তৈরি করায় বাসে প্রচুর বাতাস প্রবেশ করতে দেখা যায়। যা যাত্রীর জন্য আরামদায়ক। আর বাসের ভিতর মাঝখানের যাতায়াতের স্থানটি একটু চওড়া করে তৈরি করায় যাত্রীরা দাঁড়িয়েই স্বাচ্ছন্দ্যে গন্তব্যে পৌঁছান। বেসরকারি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা শামসুন্নাহার আক্তার প্রায়ই দোলনচাঁপায় চড়ে তার কর্মস্থলে যান।

কথা হলে তিনি বলেন, নারী যাত্রীদের জন্য বিআরটিসির যে বাসগুলো নগরীতে চলছে সেগুলো বর্তমানে শুধু সকালে অফিস শুরুর আগে এবং সন্ধ্যায় অফিস শেষে যাত্রী বহন করছে। কিন্তু দোলনচাঁপা বাস সকাল থেকে শুরু করে রাত ৮টা পর্যন্ত লাগাতার যাত্রী বহন করছে। ফলে নারী যাত্রীরা কাজের সময় দোলনচাঁপা বাস সার্ভিসটি ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। র্যাংগস গ্রুপের নির্বাহী (বিজনেস কমিউনিকেশন) তাজরিন জাহান বলেন, যাত্রা শুরুর পরপরই যাত্রীদের কাছ থেকে আমরা ইতিবাচক সাড়া পাচ্ছি। আমরা আশা করছি ভবিষ্যতে ঢাকার বিভিন্ন রুটে আরও বাস সার্ভিস চালু করা হবে।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে