জাতীয় পার্টি চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি.এম. কাদের দেশীয় টিকা উৎপাদনে সহায়তা করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন।
আজ এক বিবৃতিতে তিনি এই আহবান জানান।
বিবৃতিতে জি.এম.কাদের বলেন, বিদেশি টিকা আমদানি ও উৎপাদনে ব্যাপক উৎসাহ থাকলেও দেশীয় টিকা উৎপাদনে সহায়তা নেই সরকারের। আর এ কারণেই ৩ মাস পার হলেও দেশে তৈরি করোনা টিকা বঙ্গভ্যাক্স ট্রায়ালের অনুমতি পাচ্ছে না।
বিবৃতিতে তিনি বলেন, ১৯৮২ সালে হুসেইন মুহম্মদ এরশাদ ঔষধ নীতি প্রণয়ন করেছিলেন। তখন চাহিদার মাত্র ১৬ ভাগ ঔষধ দেশে তৈরি হতো। এখন এই নতুন ঔষধ নীতির কারনে দেশে উৎপাদিত ঔষধ অভ্যন্তরীন চাহিদার প্রায় ৯৭ ভাগ মিটিয়ে বিশ্বেও শতাধিক দেশে রফতানি হচ্ছে। বাংলাদেশেই প্রতিষ্ঠিত হয়েছে বিশ্বমানের অনেক ঔষধ কোম্পানি। গত বছর বিশ্বসেরা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বাংলাদেশের গ্লোব বায়োটেক করোনা টিকা বঙ্গভ্যাক্স উৎপাদন করে। ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বঙ্গভ্যাক্সকে করোনা প্রতিরোধে তালিকাভুক্ত করেছে উল্লেখ করে তিনি বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য টিকা উৎপাদনে অনুমতি দিয়েছে বাংলাদেশ ঔষধ প্রশাসন। কিন্তু বাংলাদেশ মেডিকেল রিচার্স কাউন্সিলের তরফ থেকে অনুমোদন না পাওয়ায় উৎপাদন করা সম্ভব হচ্ছে না। বঙ্গভ্যাক্স সফল হলে টিকা সংকটকালে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা সম্ভব হবে। তাই বঙ্গভ্যাক্স এর ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেয়া জরুরি বলে বিবৃতিতে তিনি উল্লেখ করেন।

BSSN

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে