স্টাফ রিপোর্টার: দিনাজপুর কলেজিয়েট গালর্স স্কুল এ্যান্ড কলেজের কলেজ ভবনের নাম মোহাম্মদ আলী চৌধুরী ভবন করার লক্ষ্যে মননীয় প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি আকর্ষন করেছেন দিনাজপুরবাসী।

এই শিক্ষা প্রতিষ্ঠানে কলেজ ভবন নির্মানে বিভিন্ন দপ্তরে দিনাজপুরবাসীর পক্ষে বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মদ আলী চৌধুরী আবেদন করেছেন।

ফলে ধীরে ধীরে এই শিক্ষা প্রতিষ্ঠানে একটি কলেজ ভবন নির্মান করা হয়। এই কলেজ ভবনটির নাম (মোহাম্মদ আলী চৌধুরী ভবন) করার জোরদাবী দিনাজপুরবাসীর।

উল্লেখ্য, মোহাম্মদ আলী চৌধুরী আরডিআরএস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ৭৫ ফিট পাকা টিনসেড বিল্ডিং নির্মাণ করান। এরপর এডিসি রাজস্ব সভাপতি থাকাকালীন সময়ে মোহাম্মদ আলী চৌধুরী শিক্ষা সচিবের সাথে যোগাযোগ করে স্থাপন করেন একটি ৭৫ফিট দো-তলা বিল্ডিং।

এদিকে দিনাজপুর জেলা পরিষদের সচিবের সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে ছাত্রীদের কষ্ট লাঘবের জন্য নির্মাণ করা হয় ৪টি সৌচাগার (টয়লেট)।

প্রধান শিক্ষিকা গুলবেগম থাকাকালিন সময়ে শিক্ষক কমন রুম সহ ছাত্রী বিজ্ঞানাগার নির্মাণ করেন। অবশেষে ১৯৯৪ ইং সালে মোহাম্মদ আলী চৌধুরী প্রস্তাবে এবং গভর্নিং বর্ডির সর্বসম্মতিক্রমে এডিসি রাজস্ব এর সভাপতিত্বে কলেজিয়েট গার্লস স্কুলে কলেজ সংযোজন করা হয়। তবে রাজশাহী শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মোহাম্মদ আলী চৌধুরীর কাছে নিশ্চয়তা আদায় করেন যে, মোহাম্মদ আলী চৌধুরী যে কোন মূল্যে কলেজিয়েট শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য প্রথক একটি কলেজ ভবন নির্মাণের ব্যবস্থা গ্রহণ করবেন।

এই সূত্র ধরে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ অত্র শিক্ষা প্রতিষ্ঠানে কলেজ প্রতিষ্ঠার অনুমতি প্রদান করেন। এরপর মোহাম্মদ আলী চৌধুরী কলেজ বিল্ডিং নির্মাণের লক্ষ্যে শিক্ষা সচিব বরাবর সার্বিক প্রচেষ্টা চালিয়ে যান। অবশেষে তিনি সাবেক তত্ত্বাবধায়ক সরকার আমলে ২৫/০৯/২০০৭ ইং তারিখে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বরাবর তার দপ্তরে কলেজ বিল্ডিং নির্মাণের লক্ষ্যে দিনাজপুরজেলা বাসীর পক্ষে আবেদন দাখিল করেন।

এরপরে শিক্ষা সচিব একাধিকবার মোহাম্মদ আলী চৌধুরীকে তার দপ্তরে ডেকে অত্র শিক্ষা প্রতিষ্ঠানে কলেজ বিল্ডিং নির্মাণ করা হবে মর্মে তাকে অবহিত করেন। এরপর দিনাজপুর-৬ আসনের সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট কাজী লুৎফর রহমান চৌধুরীর মাধ্যমে ২০০৯ সালে একটি চিঠি মোহাম্মদ আলী চৌধুরী শিক্ষা মন্ত্রী বরাবর পৌঁছে দেন।

সেই চিঠির সূত্র ধরে শিক্ষামন্ত্রী মোহাম্মদ আলী চৌধুরীকে জানান, দিনাজপুর কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজে কলেজ ভবন নির্মাণের সকল ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে এবং শিক্ষা মন্ত্রণালয়ের ভলিয়মে লিপিবদ্ধ করা হয়েছে।

কলেজ বিল্ডিং নির্মাণে অবিলম্বে কাগজপত্র এবং আদেশ ফ্যাসিলিটিজ বিভাগে পাঠানো হবে। এরপর তার কলেজ বিল্ডিং নির্মাণের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে দিনাজপুর কলেজিয়েট গার্লস স্কুল কলেজের চার তালা বিশিষ্ট কলেজ ভবন নির্মাণ সমাপ্ত হয়। দিনাজপুর কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজ বিল্ডিং এর নামকরণ মোহাম্মদ আলী চৌধুরী ভবন করার দাবী গণমানুষের। গণমানুষের দাবী দিনাজপুর কলেজিয়েট গার্লস্ স্কুল এ্যান্ড কলেজ বিল্ডিং এর নাম করণ ‘‘মোহাম্মদ আলী চৌধুরী বিল্ডিং” করা হোক। এই কলেজ ভবনের নাম (মোহাম্মদ আলী চৌধুরী ভবন) করার দাবীতে বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত সংবাদ প্রকাশিত অব্যাহত রয়েছে।

দিনাজপুর কলেজিয়েট গার্লস্ স্কুল এ্যান্ড কলেজে শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন এবং অগ্রগতি প্রত্যক্ষ করে দিনাজপুরবাসী মোহাম্মদ আলী চৌধুরীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও অভিনন্দন প্রকাশ করেছেন। সেই সাথে দিনাজপুর কলেজিয়েট গালর্স স্কুল এ্যান্ড কলেজের কলেজ ভবনটির নাম মোহাম্মদ আলী চৌধুরী ভবন) করার জোরদাবী জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি ও আশু হস্তক্ষেপ কামনা করেছেন দিনাজপুরবাসী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে