ahmed-glu

বিডি নীয়ালা নিউজ(৫ই মে১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি বা একেপি’র পদ থেকে সরে দাঁড়াতে পারেন প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু।

তিনি দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে মতবিরোধের কারণে দাউদওগ্লু ক্ষমতা ছাড়ার পরিকল্পনা করেছেন বলে জানিয়েছেন তুর্কি কর্মকর্তারা। খবর-রেতে।

মার্কিন ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুযায়ী, গত বুধবার এরদোগানের সঙ্গে বৈঠকের পর দলীয় পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন দাউদওগ্লু। গত কয়েক মাস ধরে তাদের মধ্যে অস্বাভাবিক সম্পর্ক বিরাজ করছিল।

এরদোগান চাইছেন, বর্তমান সংসদীয় পদ্ধতির জায়গায় প্রেসিডেন্সিয়াল পদ্ধতিতে তুরস্ক পরিচালিত হোক। তিনি মনে করেন- দুজন ক্ষমতাধর ব্যক্তির হাতে রাষ্ট্র পরিচালিত হতে পারে না। অন্যদিকে, দাউদওগ্লু মনে করেন, প্রেসিডেন্ট পদ্ধতির সরকার ব্যবস্থা চালু হলে তার কোনো কর্তৃত্ব থাকবে না।

তুর্কি কর্মকর্তারা বলছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি রাজনৈতিক কনভেনশন হতে যাচ্ছে এবং এই কনভেনশন আহ্বানই হচ্ছে দাউদওগ্লুর ক্ষমতা ছাড়ার পরিকল্পনার প্রমাণ।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, তুরস্কের একেপি’র অন্তত পাঁচজন শীর্ষ পর্যায়ের নেতা দাউদওগ্লুর সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন। এর মধ্যে একজন নেতা জানিয়েছেন, প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও আহমেদ দাউদওগ্লু সমঝোতায় পৌঁছেছেন যে, দলের আসন্ন জাতীয় কনভেনশনে দাউদওগ্লু দলীয় প্রধান হিসেবে প্রার্থী হবেন না। ওই নেতা জানান, আগামী ২১ মে থেকে ৬ জুনের মধ্যে এ কনভেনশন অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে