millat

বিডি নীয়ালা নিউজ(২ই মে১৬) মারুফ সরকার (বিভাগীয় প্রতিনিধি, রাজশাহী): দ্বীতিয় বিশ্বযুদ্ধের পর বর্তমান বিশ্বের মানবিক সংকট বর্তমানে সব্বচ্চ বৃদ্ধি পাওয়ায় এই অবস্থা থেকে উত্তরনের জন্য জাতিসংঘের উদ্যেগে তুরস্কে শুরু হয়েছে প্রথম বিশ্ব মানবিক সম্মেলন-২০১৬।

সোমবার তুরস্কের রাজধানি ইস্তাম্বুলে এই সম্মেলন শুরু হয়েছে।সম্মেলনের উদ্বোধন করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। উদ্বোধনী বক্তব্যে তিনি বর্তমান বিশ্বের বিভিন্ন অমানবিক পরিস্থিতি তুলে ধরে এ থেকে উত্তরনের জন্য একযোগে সবাইকে কাজ করার আহ্বান জানান।প্রথম বিশ্ব মানবিক সম্মেলনে অংশগ্রহন করছেন বিশ্বের ১৫৩টি দেশের ২৩ হাজার প্রতিনিধি।

বাংলাদেশের পক্ষ থেকে সম্মেলনটিতে প্রতিনিধিত্ব করছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বি ডি আর সি এস) এর ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।

আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি এই সম্মেলন বিষয়ে বলেণ, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ বন্যা, বাস্তচ্যুতি এবং তার সঙ্গে সম্পর্কিত যেসব সমস্যা মোকাবেলা করে, সম্মেলনে সেসব তুলে ধরা হবে।এছাড়া নারীর ক্ষমতায়ন এবং সমঅধিকার নিশ্চিত করার জন্য বর্তমান শেখ হাসিনা সরকার যেসব পদক্ষেপ নিচ্ছে তাও তুলে ধরা হবে।জাতিসংঘ বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বর্তমান সময়েই বিশ্ব সবচেয়ে বড় ধরণের মানবিক সংকটের মুখোমুখি হয়েছে। আর তা কাটিয়ে উঠতে একটি উপায় খুঁজে বের করার জন্য এই বৈঠক আহ্বান করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

উল্লেখ্য, আগামী ২৩-২৪ মে তুরস্কের রাজধানি ইস্তাম্বুলে জাতিসংঘ আয়োজিত ১ম বিশ^ মানবিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। জাতিসংঘ মনে করে দ্বিতীয় বিশ^যুদ্ধের পর আর কখনোই এতো বেশি দুঃখ-দুর্দশা ভোগ করেনি পৃথিবীর মানুষ। সেই প্রেক্ষাপটেই জাতিসংঘ মহাসচিব তুরস্কের ইস্তানবুলে দুদিনের এই শীর্ষ সম্মেলনের ডাক দিয়েছেন। সম্মেলনের মূল উদ্দেশ্য হলো মানুষের নিরাপত্তা, মার্যাদা ও উন্নয়নের অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদের বৈশি^ক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসা। বিশ^ মানবতার পক্ষে মোট পাঁচটি এজেন্ডা ঠিক করা হয়েছে যার মধ্যে রয়েছে সংঘাত প্রতিরোধ, যুদ্ধ আইনের প্রতি সম্মান প্রদর্শন, কাওকে পেছনে ফেলে এগিয়ে না যাওয়া, সবার প্রয়োজন মাথায় রেখে কাজ করা এবং মানবতায় বিনিয়োগ। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রাজনীতিবিদ, প্রতিষ্ঠান, সুশীল সমাজ, ব্যবসায়ী, দুর্যোগে-সংঘাতে ক্ষতিগ্রস্থ এবং তরুন সমাজসহ প্রায় ৫,০০০ প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে