জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ উত্তরের জেলা নীলফামারীতে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। প্রখর রোদে পুড়ছে এ জেলার রাস্তা-ঘাট। গত এক সপ্তাহের তীব্র রোদের তাপে হাঁপিয়ে উঠেছে মানুষজন। ত্রাহি অবস্থার সৃষ্টি হয়েছে গোবাদি পশুপাখির।

গতকাল নীলফামারীতে তাপমাত্রার পারদ ৩৯ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। যা গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। সকালে বাতাসের আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। দুপুরে এসে বাতাসের আর্দ্রতা দাঁড়িয়েছে ৪৭ শতাংশে। বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লোকমান হোসেন।

খোঁজ নিয়ে জানা গেছে, তীব্র তাপদাহে হাঁপিয়ে উঠেছে মানুষসহ পশু-পাখিরাও। একটু স্বস্তির খোঁজে খেটে খাওয়া দিনমজুর ও অটোরিকশা চালকরা গাছের নিচে আশ্রয় নিচ্ছেন। তবে সেখানেও মিলছেনা স্বস্তি।

সৈয়দপুর শহরের রিকশাচালক আমিনুর রহমান জানান, সকাল থেকে বিকেল পর্যন্ত মাত্র ১৫০ টাকা ভাড়া পেয়েছি। এই গরমে রিকশা চালানো অনেক কষ্টের। তাছাড়া রাস্তা-ঘাটে মানুষ চলাচল অনেক কম।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লোকমান হোসেন জানান, ২৪ ঘন্টায় নীলফামারীর সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা বিগত চার বছরের মধ্যে এ অঞ্চলের সর্বোচ্চ। একই দিনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এর আগে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

লোকমান হোসেন আরও বলেন, নীলফামারীর আকাশে মেঘ দেখা যাচ্ছে। ফলে ২/১ দিনের মধ্যে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে