ডেস্ক রিপোর্টঃ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের যুক্তরাজ্যের একটি ব্যাংকে থাকা তিনটি হিসাব জব্দ (ফ্রিজ) করার আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ ব্যাংক হিসাব জব্দের এ আদেশ দেন। তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের ওই হিসাবগুলো জব্দ করার জন্য দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ থেকে একটি পারমিশন মামলা করা হয়। ওই মামলার শুনানি শেষে বিচারক এ আদেশ দেন। দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর  এসব তথ্য নিশ্চিত করেছেন।

ওই দম্পতির জব্দ হওয়া ৩টি ব্যাংক হিসাবই যুক্তরাজ্যের Suntander Bank Uk-এর।দুদকের করা পারমিশন মামলার আবেদনে বলা হয়- তারেক রহমানের বিরুদ্ধে মানি লন্ডারিং এবং অর্থ পাচারপূর্বক বিদেশে বিনিয়োগসংক্রান্ত অভিযোগের অনুসন্ধানকালে দুদক একটি তদন্ত টিম গঠন করে। দুদকের অনুসন্ধানে যুক্তরাজ্যের Suntander Bank UK এ পরিচালিত White and Blue Consultant Ltd. যার পরিচালক তারেক রহমান ও তারেক রহমানের নিজ নামীয় ও তার স্ত্রী জোবায়দা রহমানের নামীয় ৩টি ব্যাংক হিসাবে থাকা ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড যুক্তরাষ্ট্রের ফিন্যান্সিয়াল ইন্ট্রিগেশন ইউনিটের (এফআইইউ, ইউকে) নির্দেশে আটক আছে। বর্তমানে ওই অর্থ অন্যত্র হস্তান্তর বা রূপান্তর করার চেষ্টা করছেন তারা। তাই ওই অর্থের বিষয়ে এখনি কোনো ব্যবস্থা গ্রহণ না করা হলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ১৪ ধারা মতে জব্দ করা একান্ত প্রয়োজন।

দুদকের প্রসিকিউশন সূত্র জানায়, আদালতের দেয়া জব্দের এ আদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে যুক্তরাজ্যের অ্যাটর্নি জেনারেল দফতরে পাঠানো হবে। সেখানে অ্যাটর্নি জেনারেল অফিস সংশ্লিষ্ট ব্যাংকে এটি পাঠিয়ে আদেশ কার্যকর করবেন।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে