সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকার :ধূমপান ও তামাকের ক্ষতিকারক প্রভাবে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মুত্যর দিকে এগিয়ে যাচ্ছে। সরকার ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন পাশ করলেও তা মানা হচ্ছেনা। আইন অনুসারে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের ধূমপান নিষিদ্ধ হলেও তার বাস্তবায়ন নেই বললেই চলে। সিরাজগঞ্জ জেলা পুলিশ পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনকে ধূমপানমুক্ত করতে উদ্যোগী ভূমিকা পালন করবে। তামাক কোম্পানীর অবৈধ বিজ্ঞাপণ বন্ধ ও অপ্রাপ্ত বয়সীদের কাছে ও তাদের দ্বারা তামাক পণ্য বিক্রয় বিতরণ ও বিপণন বন্ধে পুলিশ ভূমিকা পালন করবে। গতকাল পুলিশ সুপার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় সভার সভাপতি পুলিশ সুপার মিরাজউদ্দীন আহমদ এসব কথা বলেন।

তিনি একই সাথে সিরাজগঞ্জ পুলিশকে পোশাক পরিহিত অবস্থায় ধূমপান না করা এবং সকল থানা, ব্যারাক ও পুলিশ ফাঁড়িতে ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করার নির্দেশ প্রদান করেন।গত ২৪ জুলাই পুলিশ সুপারের সম্মেলন কক্ষে তামাক নিয়ন্ত্রণ আইন প্রয়োগে এক সভায় মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট এসিডি’র এডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম সিরাজগঞ্জ জেলায় তামাক নিয়ন্ত্রন আইন প্রয়োগের দূর্বলতার কথা তুলে ধরে বলেন, আইনে সকল ধরনের কর্মক্ষেত্র, অফিস আদালত ভবন, বাসস্ট্যান্ড, রেল স্টেশন ভবন, চারিদিকে দেয়াল দ্বারা বেস্টিত রেস্টুরেন্ট, শিক্ষা প্রতিষ্ঠান, ক্লিনিক-হাসপাতাল, সিনেমা হল, পার্ক, মেলা, জনসাধারনের ব্যবহার্য অন্য কোন স্থানসহ সকল পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান আইনত: দন্ডনীয় অপরাধ হলেও আইনের প্রয়োগের অভাবে কেউ আইনটি মানছে না।

এমনকি অনেক সরকারী কর্মক্ষেত্রেও সতর্কীকরণ নোটিশ অনুপস্থিত। এই আইন অনুসারে পুলিশের সাবইন্সপেক্টর ও তদ্ধুর্ধ পদমর্যাদার কর্মকতারা কর্র্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আইন প্রয়োগে ক্ষমতা প্রদান করা হয়েছে। এ সময় আরও উপস্থিত ছিলেএসিডি’র প্রকল্প সমন্বয়কারী,এ এস এম সেলিম রেজা ুুুতামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পারসন ও দৈনিক করতোয়া প্রতিনিধি হেলাল আহমেদ,এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র পোগ্রাম ফ্যাসিলিটেটর মতিউর রহমান প্রমূখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে