বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন আন্তর্জাতিক অটিজম বিশেষজ্ঞ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতের দিল্লির নির্ধারিত অফিসে যোগদান করেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন এ তথ্য নিশ্চিত করেন।

সায়মা ওয়াজেদ প্রথম ও একমাত্র বাংলাদেশি এবং বিশ্বে দ্বিতীয় নারী হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সম্মানজনক পদে যোগ দিলেন। কোনো বাংলাদেশি নাগরিকের বিশ্ব স্বাস্থ্য সংস্থার এরকম মর্যাদাপূর্ণ পদে যোগদান উপলক্ষে বিশেষ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য নিয়ে বহু আগে থেকেই কাজ করা একজন অভিজ্ঞ মানুষ। বিশ্বের বহু দেশের নেতারা তাকে অটিজম বিশেষজ্ঞ হিসেবেই চেনেন। আর একজন বাংলাদেশি হিসেবে এরকম দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ পদে যোগ দেয়াটা আমাদের জন্য একটি বিরাট অর্জন ও সম্মানের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবচেয়ে বড় দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে তার যোগদানে বাংলাদেশের স্বাস্থ্য খাত নিঃসন্দেহে আরও মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

তিনি আরও বলেন, ‘সায়মা ওয়াজেদ কেবল আমাদের প্রধানমন্ত্রীর কন্যাই নন, তিনি অটিজম নিয়ে কাজ করা বিশ্বব্যাপী আলাদাভাবেও একজন পরিচিত মুখ। তিনি (সায়মা ওয়াজেদ) জানেন কীভাবে কাজ করতে হয়, দায়িত্ব পালন করতে হয়। নিশ্চয়ই ভবিষ্যতে আমাদের জন্য ভালো কিছুই অপেক্ষা করছে।’

উল্লেখ্য, গত ১ নভেম্বর সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরডি নির্বাচনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক ১০টি দেশের মধ্যে ৮-২ ভোটের বিপুল ব্যবধানে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে নির্বাচিত হন। তারই ধারাবাহিকতায় তিনি আজ (১ ফেব্রুয়ারি) ভারতের দিল্লিতে আনুষ্ঠানিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে দায়িত্বভার গ্রহণ করেন।

সায়মা ওয়াজেদ হোসেন ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্সের কাছ থেকে শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি লাভ করে।

সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে অটিজম এবং স্নায়বিক জটিলতা সংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজমবিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলন আয়োজন করেন। ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন। যার স্বীকৃতিস্বরূপ, বিশ্ব সংস্থা কর্তৃক ২০১৪ সালে ডব্লিউএইচ ও অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে