ডেস্ক রিপোর্টঃ দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণ ও উসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।
আজ সকাল ৯টা থেকে দেশের বিভিন্ন ভোটকেন্দ্রে অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোটারদের লাইনে দাঁড়িয়ে ভোট গ্রহণ শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ভোটগ্রহণ চলাকালে কোথাও কোন অপ্রীতকির ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বাচন উপলক্ষে সর্বত্র প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা ্রগহণ করা হয়।
নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বাসসকে বলেন, জেলা পরিষদ নির্বাচনের কমিশন সকল প্রস্তুতি গ্রহণ করেছিল। স্বচ্ছ ও নিরপেক্ষভাবে এই নির্বাচন সম্পন্ন হয়েছে। এখনো পর্যন্ত কোথাও থেকে কোন গোলযোগ বা অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি। শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটাররা আনন্দঘন পরিবেশে ভোট দিয়েছেন।
তিন পার্বত্য জেলা ছাড়া ৬১ জেলায় জেলা ও উপজেলায় স্থাপিত ভোট কেন্দ্রে দেশের প্রথম জেলা পরিষদের নির্বাচনে ভোট দিয়েছেন জনপ্রতিনিধিরা।
২০১১ সালের ১৫ ডিসেম্বর ৬১ জেলায় প্রশাসক নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে এবারই প্রথম জেলা পরিষদে নির্বাচন হলো। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন ভোটের মাধ্যমে। জেলায় অন্তর্ভুক্ত সিটি কর্পোরেশন (যদি থাকে), উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন।
ইতোমধ্যে ২২টি জেলায় একক প্রার্থী থাকায় চেয়ারম্যান পদে ২২জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এখন চেয়ারম্যান পদে ৪১জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এছাড়া সাধারণ সদস্য পদে ২ হাজার ৯৮৫ জন ও সংরক্ষিত সদস্য পদে ৮০৫ জন প্রতিদ্বন্দ্বিতায় করেন। সাধারণ সদস্য ১৩৯ ও সংরক্ষিত সদস্য পদে ৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
এ হিসাবে স্থানীয় সরকারের ৪টি প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এই নির্বাচনে ভোট প্রদানের সুযোগ পান। এর মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছে ইউনিয়ন পরিষদে। দেশের প্রায় ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদে গড়ে ১৩ জন করে প্রায় ৬০ হাজারের মতো নির্বাচিত প্রতিনিধি রয়েছেন।
একইভাবে ৪৮৮টি উপজেলা পরিষদে নির্বাচিত প্রতিনিধি রয়েছে প্রায় দেড় হাজার। ৩২০টি পৌরসভায় নির্বাচিত প্রতিনিধি রয়েছে সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি কর্পোরেশনে রয়েছেন প্রায় সাড়ে ৫শ’ নির্বাচিত প্রতিনিধি ।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে