কোরিয়া প্রজাতন্ত্রের কর্মসংস্থান মন্ত্রণালয় ও গণপ্রজান্ত্রি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় চলতি বছরের জন্য নিম্নরূপ রিক্রুটমেন্ট পয়েন্ট সিস্টেম বাস্তবায়নের পরিকল্পনা ঘোষণ করছে।

রিক্রুটমেন্ট পয়েন্ট সিস্টেম হলো শধুমাত্র কোরিয়ান ভাষায় দক্ষতা নয় শারীরিক যোগ্যতা (কালার ব্লাইন্ডনেস, কালার উইকনেস থাকলে পরীক্ষায় উত্তীর্ণ করানো হবে না, ডিস্ক বিচ্যুতি, হাতের আঙ্গুল কাটা ইত্যাদি শারীরিক সমস্যার ক্ষেত্রে কাজের সক্ষমতা বিবেচনা করে পরীক্ষায় উত্তীর্ণ করানো নাও হতে পারে), প্রযুক্তিক দক্ষতা, কর্মদক্ষতা ও অভিজ্ঞতা ইত্যাদি সামগ্রিকভাবে মূল্যায়ন করার রিক্রুটিং সিস্টেম।

রিক্রুটমেন্ট পয়েন্ট সিস্টেমে প্রথম রাউন্ড পরীক্ষা (কোরিয়ান ভাষা দক্ষতা পরীক্ষা)’র মাধ্যমে ইন্ডাস্ট্রি ভিত্তিক সর্বনিম্ন নম্বর (ম্যানুফ্যাকচারিং ৪০নম্বর)বা তার বেশি নম্বর প্রাপ্তদের ভেতর থেকে উচ্চ নাম্বারের ভিত্তিতে সম্ভাব্য নির্বাচিতব্য প্রার্থীর দ্বিগুন সংখ্যককে(সর্বোচ্চ) উত্তীর্ণ করানো হবে।

এবং প্রথম রাউন্ড পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে থেকে দ্বিতীয় রাউন্ড পরীক্ষা (স্কীল টেস্ট, কম্পিটেন্সি টেস্ট)নিয়ে, প্রথম ও দ্বিতীয় রাউন্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে উচ্চ নাম্বারের ভিত্তিতে সম্ভাব্য নির্বাচিতব্য প্রার্থীর পরিমান লোককে বাছাই করা হবে।

দ্বিতীয় রাউন্ড পরীক্ষায় কম্পিটেন্সি টেস্ট (কর্মদক্ষতা ও অভিজ্ঞতার মূল্যায়ন) এর জন্য যাদের প্রযুক্তিক প্রশিক্ষণ, ন্যাশনাল সার্টিফিকেট , চাকরির অভিজ্ঞতা আছে তারাই শুধু প্রামাণিক কাগজপত্র জমা দিবে। এবং স্কীল টেস্টে বাধ্যগতভাবে অংশগ্রহণ করতে হবে। অংশগ্রহণ না করলে চূড়ান্ত বাছাই থেকে বাদ দেয়া হবে।

প্রত্যেক পরীক্ষার্থী অবশ্যই কালার ব্লাইন্ডনেস ও কালার উইকনেস আছে কিনা অগ্রিম নিশ্চিত হয়ে, কালার ব্লাইন্ডনেস ও কালার উইকনেস না থাকলে ইপিএস টপিক রেজিস্ট্রেশন করবেন।

অধিকন্তু, স্কীল টেস্ট এর সময় পরিচালিত কালার ব্লাইন্ডনেস ও কালার উইকনেস টেস্টে অনুত্তীর্ণ প্রার্থীকে চূড়ান্ত নির্বাচন থেকে বাদ দেয়া হবে, এবং  শারীরিক সমস্যার কারনে সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিতে কাজের অযোগ্য বিবেচিত হলে পরীক্ষক তাকে চূড়ান্ত নির্বাচন থেকে বাদ দিতে পারেন।

এবারের রিক্রুটমেন্ট পয়েন্ট সিস্টেমের মাধ্যমে বাছাইকৃত প্রার্থীদের ব্যপারে কোরিয়ার নিয়োগদাতাদের নিকট প্রচার প্রচারণার মাধ্যমে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য সক্রিয় ভূমিকা রাখা হবে। তাই রিক্রুটমেন্ট পয়েন্ট সিস্টেম বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সক্রিয় সহযোগীতা কামনা করি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে