ডেস্ক রিপোর্টঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় পদ্ধতি পরিবর্তন আনার সাথে সাথে পরীক্ষার জন্য আবেদনের পদ্ধতিও পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নিদিষ্ট সংখক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ করে দিতেই এই আমুল পরিবর্তন। এতে করে প্রাথমিক যোগ্যতায় সবাই আবেদন করতে পারবে কিন্তু ত্রিশ হাজার শিক্ষার্থীর বেশি ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে না।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হচ্ছে আগামী ৫ আগস্ট থেকে। আবেদন শুরু হয়ে  ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবে। প্রাথমিকভাবে আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ওপর (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য ত্রিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে। যা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের প্রদানকৃত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। যে সকল শিক্ষার্থীকে এসএমএসের মাধ্যমে জানানো হবে শুধু তারাই পূনরায় ৩১ আগস্ট বেলা ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবে। এর পর প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে এবং পরীক্ষার দিন অবশ্যই তা সঙ্গে নিয়ে আসতে হবে।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিল করা হয়েছে। এবার ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। পূর্বে এমসিকিউ পদ্ধতির সময় এক ঘন্টা ভর্তি পরীক্ষা নেয়া হতো কিন্তু এবার লিখিত পদ্ধতিতে পরীক্ষা সময় দেড় ঘন্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এবার তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ইউনিট-১ বিজ্ঞান শাখা, ইউনিট-২ মানবিক শাখা এবং ইউনিট-৩ বানিজ্য শাখা। তিনটি ইউনিট মিলিয়ে সর্বমোট ২ হাজার ৭ শত ৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা দুটি শিফটে পরীক্ষা নেয়া হবে, একটি সকালে আর অন্যটি বিকালে।

এছাড়া বিশেষায়িত বিভাগসমূহের (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম এন্ড টেলিভশন বিভাগ) জন্য কোন লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং  মৌখিক ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। একজন শিক্ষার্থীরা বিশেষায়িত এই চারটির প্রতিটি বিভাগের ভর্তি পরীক্ষা আলাদাভাবে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩-এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর (শনিবার) সকাল (১০.০০টা হতে ১১.৩০টা) এবং বিকাল (৩.০০টা হতে ৪.৩০টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশেষায়িত বিভাগসমূহের ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হবে।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে