সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার সঙ্গে চীনের সামরিক মহড়া এবং আফ্রিকায় চীনের সামরিক ঘাঁটি গড়ার মতো কর্মকাণ্ড উদ্বেগজনক বলে মনে করছে এই সামরিক জোটটি।

বাড়তে থাকা চীনের সামরিক সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর শীর্ষ নেতারা।সোমবার (১৪ জুন) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠক শেষে ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ সংবাদমাধ্যমকে জানান, সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার সঙ্গে চীনের সামরিক মহড়া এবং আফ্রিকায় চীনের সামরিক ঘাঁটি গড়ার মতো কর্মকাণ্ড উদ্বেগজনক। তিনি বলেন, চীন তাদের কোনো প্রতিপক্ষ নয় এবং নতুন কোনো শীতল যুদ্ধে জড়াতে চান না তারা।ন্যাটো মহাসচিব আরও বলেন, চীন বিশ্বশান্তি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ নয়। হংকংয়ের গণতান্ত্রিক

আন্দোলনে হামলা চালিয়েছে তারা। আটক করা হয়েছে হংকংয়ের আন্দোলনকর্মীদের। অধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে জিনজিয়াং প্রদেশে উইঘুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘুদের। বন্দী শিবিরে আটক রাখা হয়েছে সংখ্যালঘু মুসলিমদের। একই সঙ্গে চীন আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিজ দেশের নাগরিকদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে। চীনের এমন আচরণকে মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন বলছেন ন্যাটো প্রধান।তবে দেশটির এধরণের উত্থান নিরাপত্তা নিয়ে যে চ্যালেঞ্জ তৈরি করছে, তা মোকাবিলায় জোটের নেতাদের এক হওয়ারও আহ্বান জানান তিনি। এর আগে রোববার পশ্চিমা বিশ্ব নিয়ে বিরূপ মন্তব্য করে বেইজিং বলেছিল, কয়েকটি দেশের একটি ছোট জোট মিলে পুরো বিশ্বকে নিয়ন্ত্রণ করবে সেই যুগ শেষ হয়েছে।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে