এম ডি বাবুল: র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানাধীন সোনাইমুরী ফকিরহাট এলাকায় জনৈক নিজাম উদ্দিন এবং আকবর আলীর জায়গায় কতিপয় ব্যক্তি অবৈধ উপায়ে ক্রয়-বিক্রয় করার উদ্দেশ্যে চোরাই বিটুমিন মজুদ করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ০১ আগষ্ট ২০২৩ইং তারিখ র‌্যাব-৭, চট্টগ্রামের একটি বিশেষ আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী ১। মোঃ দিদারুল ইসলাম (৩৫), পিতা-আবদুল খালেক ভূইয়াঁ, সাং-উত্তর কুশুল্লা, থানা-দাঁগনভূইয়া, জেলা-ফেনী, বর্তমানে-ফকিরহাট,থানা-সীতাকুন্ড, জেলা-চট্টগ্রাম, ২। মোঃ দেলোয়ার হোসেন খান (৪২), পিতা-মৃত মোঃ হোসেন খান, সাং-পশ্চিম দিঘলী, থানা-লক্ষীপুর সদর, জেলা-লক্ষীপুর, বর্তমানে-ফকিরহাট, থানা-সীতাকুন্ড, জেলা-চট্টগ্রাম, ৩। কবির (৪২), পিতা-মৃত আবদুল মান্নান, সাং-আলগী, থানা-রাজাপুর, জেলা-ঝালকাঠি, বর্তমানে-ছোট কুমিরা, থানা-সীতাকুন্ড, জেলা-চট্টগ্রাম এবং ৪। মোঃ তাজুল ইসলাম (৬১), পিতা-মৃত আবুল হোসেন, সাং-কালিগাপুর, থানা-চৌদ্দগ্রাম, জেলা-কুমিল্লা, বর্তমানে-কদমতলী, থানা-সদরঘাট, চট্টগ্রাম মহানগরী’দের আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সামনে আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে তারা উপরোক্ত নাম-ঠিকানা প্রকাশ করে এবং জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তারা নিজ মুখে স্বীকার করে যে, পরস্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ নিয়মি অভ্যাসগতভাবে বিভিন্ন মাধ্যমে অবৈধ উপায়ে বিটুমিন ক্রয় করে বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করে এবং পরবর্তীতে অপেক্ষাকৃত কম মূল্যে পাইকারী ও খুচরা বিক্রয় করে আসছে বলে অকপটে স্বীকার করে। বর্ণিত স্থান হতে জব্দকৃত বিটুমিন তাদের হেফাজতে রাখার ও ক্রয়-বিক্রয় করার বিষয়ে জানতে চাইলে গ্রেফতারকৃত আসামীগণ বৈধ কোন কাগজপত্র চালান দেখাতে পারেনি। এসময় আসামীদের স্বীকারোক্তি ও দেখানো মতে তাদের হেফাজত থাকা ৮৫৪টি ড্রাম এবং ০২টি ড্রাম ট্রাক হতে সর্বমোট ১৭৯ মেট্রিক টন চোরাই বিটুমিন এবং বিটুমিন পরিবহনে ব্যবহৃত ০১টি কভার্ড ভ্যান জব্দসহ আসামীদের গ্রেফতার করা হয়। জব্দকৃত চোরাই বিটুমিনের আনুমানিক মূল্য ০১ কোটি ২০ লক্ষ টাকা।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো জানায় যে, তারা পরস্পর যোগসাজসে দীর্ঘদিন ধরে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার গাড়ি থেকে অবৈধভাবে চুরি করা বিটুমিন কম দামে ক্রয় করে বেশি দামে বিক্রয় করে আসছিল। উল্লেখ্য যে, র‌্যাব-৭, চট্টগ্রাম কর্তৃক গত ০৩ জানুয়ারী ২০২২ইং তারিখ একই গ্রæপের চোরাই বিটুমিন চক্রের সক্রিয় ০৩ সদস্যকে চট্টগ্রামের সীতাকুন্ড থানাধীন বাংলা বাজার এলাকা থেকে প্রায় ১৬ হাজার লিটার চোরাই বিটুমিনসহ আটক এবং গত ০২ জুন ২০২৩ইং একই গ্রæপের চোরাই বিটুমিন চক্রের ০১ একজন সক্রিয় সদস্যকে ৫৩ মেট্রিক টন বিটুমিনসহ সীতাকুন্ড থানাধীন দক্ষিণ সোনাইছড়ি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বে একটি তেলের ডিপো থেকে আটক করা হয়।

গ্রেফতারকৃত আসামী এবং জব্দকৃত আলামাত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে